নারী কাউন্সিলরদের সনদ দেওয়ার এখতিয়ার নিয়ে রুল

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৬ জুন, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধুমাত্র সাধারণ কাউন্সিলরদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসির) এ বিধিমালার বৈধতা ও এখতিয়ার নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ডিএনসিসির এক সংরক্ষিত কাউন্সিলের করা এ সংক্রান্ত রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে রোববার (৫ জুন) হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) সচিব, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম এবং উত্তর সিটির সচিবকে বিবাদী করে রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে সংরক্ষিত নারী কাউন্সিলরদের প্রতি এ সংক্রান্ত বিষয়ে নিষেধাজ্ঞা দিয়ে মেয়রের দেওয়া আদেশের কার্যকারিতাও স্থগিত করেছেন আদালত।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে উত্তর সিটি করপোরেশনের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এ সংক্রান্ত রিটটি করেন উত্তর সিটির সংরক্ষিত কাউন্সিলর জাকিয়া সুলতানা।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, ঢাকা উত্তর সিটির সচিব গত ২৮ নভেম্বর একটি দাপ্তরিক আদেশ জারি করেছেন। সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের ওপর অর্পিত। সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলি ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে এ দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরদের প্রদান করার আইনগত/বিধিগত সুযোগ নেই।

এ আইনজীবী বলেন, সংবিধান অনুসারে সবার সমান অধিকার। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরদের সনদ প্রদান না করতে আদেশ জারি করে উত্তর সিটি করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) ধারা এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।

আবেদনে বিধিমালার ৩(৩) ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না- তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।

ডিএসসিসি’র বিধি নিয়েও রুল

মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধু সাধারণ কাউন্সিলরদের- সিটি করপোরেশনের এমন বিধিমালার বৈধতা ও এখতিয়ার নিয়ে গত ২২ ফেব্রুয়ারি রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিনজন সংরক্ষিত কাউন্সিলরের রিট আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেন হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির এ আদেশ দেন।

গত ১১ জানুয়ারি এ সংক্রান্ত রিট করেন দক্ষিণ সিটির সংরক্ষিত নারী কাউন্সিলর খালেদা আলম, শাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল।

ওই রিটে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছিল।