অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

হাইকোর্টে নতুন ৩ বেঞ্চ গঠন, রোববার থেকে শুরু হবে বিচারকাজ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্টের বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য নতুন ৩টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। নতুন এই তিন বেঞ্চে আগামী রোববার (১২ জুন) সকাল সাড়ে ১০টা থেকে বিচারকার্য পরিচালিত হবে।

আজ বুধবার (৮ জুন) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা প্রধান বিচারপতি স্বাক্ষরিত পৃথক দুটি বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিচারপতি সহিদুল করিম এবং বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ

দুর্নীতি দমন কমিশন আইন ও মানি লন্ডারিং আইনের অধীন বিষয়াদি ব্যতীত দ্বৈত বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন এবং মামলার সন ও নাম্বারের ধারাবাহিকতা অনুসরণ করে অগ্রাধিকার ভিত্তিতে মৃত্যুদণ্ডাদেশ কনফারমেশনের রেফারেন্স এবং একই রায় হতে উদ্ভূত সকল ফৌজদারি আপিল ও জেল আপিল এবং উক্ত রায় থেকে উদ্ভূত ফৌজদারি আপিল ও জেল আপিল মঞ্জুরীর আবেদনপত্র এবং ফৌজদারি বিবিধ যদি থাকে, ফৌজদারি মঞ্জুরীকৃত আপিল এবং এই সংক্রান্ত রুল, আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন।

এর মধ্যে সপ্তাহে দুই দিন (রবি ও সোমবার) মোশন এবং সপ্তাহে তিন দিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) মৃত্যুদণ্ডাদেশ কনফারমেশনের রেফারেন্স সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করবেন।

বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ

দুর্নীতি দমন কমিশন আইন ও মানি লন্ডারিং আইনের অধীন বিষয়াদি ব্যতীত দ্বৈত বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন এবং শুনানির জন্য ৪৯৮ এবং ৫৬১এ ধারা মোতাবেক ফৌজদারি বিবিধ মোকদ্দমাসমূহ; ৪৩৯ ধারা মোতাবেক ফৌজদারি রিভিশন মোকদ্দমা ও এই সংক্রান্ত আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

এর মধ্যে সপ্তাহে দুই দিন (রবি ও সোমবার) মোশন এবং সপ্তাহে তিন দিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) উপরোল্লিখিত ধারা সমূহের অধীন বিষয়সমূহ নিষ্পত্তি করবেন।

বিচারপতি মাহ্মুদুল হক ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ

শুনানির জন্য গ্রহণযোগ্য দেওয়ানি মোশন; শুনানির জন্য প্রথম আপিল, প্রথম আপিল (প্রবেট), প্রথম বিবিধ আপিল, প্রথম বিবিধ আপিল (প্রবেট); ৬ কোটি টাকার উর্ধ্বমানের প্রথম বিবিধ আপিল, ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানি রুল ও রিভিশন মোকদ্দমা; হাইকোর্ট রুলস-এর ৯ অধ্যায়ের ৩৪ রুল অনুযায়ী শুনানির জন্য ৬ কোটি টাকার উর্ধ্বমানের আপিল; দ্বৈত বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানি রুল, দেওয়ানি রিভিশন মোকদ্দমা ও এই সংক্রান্ত আবেদনপত্র থেকে উদ্ভূত সকল লয়াজিমা বিষয়; শালিশী আইনের ৪৮ (ক), (খ) এবং (গ) ধারা মোতাবেক আপিল; দেওলিয়া বিষয়ক আপিল; ইউনিয়ন পরিষদ ও পৌরসভা (বিশেষ দায়িত্ব) অধ্যাদেশ এর অধীন আপিল, বাংলাদেশ লিগ্যাল প্র্যাক্টিশনারস এন্ড বার কাউন্সিল অর্ডার এর অধীন অনুচ্ছেদ ৩৬ মোতাবেক আপিল, দ্বৈত বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানি কার্যবিধি আইনের ৪১ অর্ডারের ১১ রুল অনুযায়ী আপিল এবং উপরোল্লিখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদনপত্র গ্রহণ ও শুনানি করবেন।

এছাড়া পহেলা ফেব্রুয়ারি, ২০২১ তারিখের পূর্বে দায়েরকৃত, স্থানান্তরিত বা চলমান সকল প্রকার মোকদ্দমা বা কার্যধারা এই বেঞ্চেই শুনানি ও নিষ্পত্তি হবে।