সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব

সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব

আগামী ২০২২-২৩ অর্থবছরে সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি টাকা বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। এছাড়া লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ( ৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আইন ও বিচার বিভাগের জন্য এই প্রস্তাব পেশ করেন।

এদিন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। এটি দেশের ৫১ তম এবং বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩ তম বাজেট। দেশের ৫১ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার চতুর্থ বাজেট। চলতি মাসেই প্রস্তাবিত এ বাজেট পাস হবে। আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর ২০২২-২০২৩।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে আজ দুপুর ১২টার কিছু পরে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়। এবারের বাজেটে আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় এবারের বাজেট ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বেশি। আর এটি সংশোধিত বাজেটের তুলনায় ৮৪ হাজার ৫৬৪ কোটি টাকা বেশি।

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটের নাম দেয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

উল্লেখ্য, ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে সুপ্রিম কোর্টে ২২৫ কোটি টাকা ও লেজিসলেটিভ বিভাগে ৩৬ কোটি টাকা বরাদ্দ ছিল।