আপিল খারিজ, শামীম এস্কান্দারের দুর্নীতি মামলা চলবে

আপিল খারিজ, শামীম এস্কান্দারের দুর্নীতি মামলা চলবে

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

আজ রোববার (১২ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের ছয় সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহানউদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

আদালতে শামীম এস্কান্দারের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন এ কে এম ফজলুল হক।

পরে আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী এ কে এম ফজলুল হক। আদালতের বরাত দিয়ে তিনি বলেন, আদেশে আপিল বিভাগ বলেছেন, এই মামলা বিচারিক আদালত আমলে নেওয়ার পর আসামি চাইলে উচ্চ আদালতে আসতে পারবেন।

সেই সাথে সর্বোচ্চ আদালতের এই আদেশের ফলে তাঁর বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে বাধা নেই বলেও জানিয়েছেন দুদকের এই আইনজীবী।

এর আগে গত রোববার (৫ জুন) এ বিষয়ে শুনানি শেষ করা হয়। এর পর আদেশের জন্য ১২ জুন দিন ঠিক করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একই বেঞ্চ।

উল্লেখ্য, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আসার পর অনুসন্ধানে নেমে শামীম এস্কান্দারকে সম্পদ বিবরণী জমা দিতে ২০০৭ সালে নোটিশ দেয় দুদক। অনুসন্ধান শেষে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ৫ মে রাজধানীর রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন।

এ মামলায় হাইকোর্ট থেকে আগাম জামিন নেন শামীম এস্কান্দার ও তার স্ত্রী। এরপর শামীম এস্কান্দারের এক আবেদনের প্রেক্ষিতে ২০০৯ সালে মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। তা আপিল বিভাগের রায়েও বহাল থাকে। পরে ২০১৯ সালে এ স্থগিতাদেশ প্রত্যাহার করেন আদালত।

এর মধ্যে ২০১৬ সালে এ মামলা বাতিল চেয়ে শামীম এস্কান্দার আবেদন করলে শুনানি শেষে তা খারিজ করে দেন হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করেন শামীম এস্কান্দার ও তার স্ত্রী।