হাইকোর্ট পারমিশনের ভাইভা শুরু ২৪ জুন, অংশগ্রহণে যা যা লাগবে
বাংলাদেশ বার কাউন্সিলের লোগো

হাইকোর্ট পারমিশনের ভাইভা শুরু ২৪ জুন, অংশগ্রহণে যা যা লাগবে

আইনজীবী হিসেবে হাইকোর্টে প্র্যাকটিস (হাইকোর্ট পারমিশন) করার জন্য সনদপ্রাপ্তির মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণ করেছেন বাংলাদেশ বার কাউন্সিল। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের আগামী ২৪ জুন থেকে মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

সংস্থার ভারপ্রাপ্ত সচিব মো. আফজার-উর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১৪ জুন) এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ২৪ জুন থেকে নির্ধারিত সময়সূচী ও শিডিউল অনুযায়ী অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময়, স্থান ও বিস্তারিত শিডিউল যথাসময়ে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সকল প্রার্থীকে (http://bar.teletalk.com.bd) অথবা (www.barcouncil.gov.bd) ওয়েবসাইট থেকে নিজ নিজ H1 & H2 ফরম ডাউনলোড করে লিগ্যাল সাইজ কার্টিজ পেপারে রঙিন লেজার প্রিন্ট করে নিতে হবে। প্রিন্টকরা ফরমের সাথে শিক্ষাগত যোগ্যতা ও পেশাগত যোগ্যতা নির্দেশক সকল সনদ, নম্বরপত্র ও নথির সত্যায়িত অনুলিপি সংযুক্ত করে বার কাউন্সিল অফিসে আগামী ২২ জুনের মধ্যে দাখিল করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ রোল নম্বরধারী প্রার্থীরা উল্লিখিত ওয়েবসাইটে নির্ধারিত ফিল্ডে স্ব স্ব ইউজার আইডি এবং রেজিস্ট্রশন নম্বর ও সন এন্ট্রি করে নিজ নিজ ফরম ডাউনলোড করতে পারবেন।

ডাউনলোড করার পর প্রিন্টকৃত পূর্ণাঙ্গ ফরমে কেইস লিস্টের ব্যাঙ্ক কপির নমুনাসহ নিজ সিনিয়র প্রদত্ত সনদ, বার সমিতির সদস্যপদের সনদের সমুনা কপি প্রভৃতি পাতার নির্ধারিত স্থানসমূহ পূরণ এবং যথাযথ স্থানে স্বাক্ষর করে নিতে হবে।

ফরমের সাথে যেসব নথিপত্র সংযুক্ত করতে হবে তার তালিকা নিম্নরূপ-

১. অনলাইন ফরম পূরণের সময় প্রাপ্ত অ্যাপ্লিক্যান্ট কপি।
২. বার কাউন্সিল প্রদত্ত রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত অনুলিপি।
৩. এস. এস.সি হতে মাস্টার্স/এলএলএম/বার-এট ল (যার ক্ষেত্রে যা প্রযোজ্য) পর্যন্ত সকল শিক্ষাগত সনদ ও নম্বরপত্র/গ্রেড শিট প্রভৃতি নথির সত্যায়িত অনুলিপি।
৪. বিধি মোতাবেক প্রার্থী এবং তাঁর নিনিয়র অ্যাডভোকেট কর্তৃক স্বাক্ষরিত কেইস প্রিন্ট।
৫. সংশ্লিষ্ট বার সমিতিতে যোগদানের তারিখসহ বারের মেম্বারশিপ সনদ।
৬. নিজ সিনিয়র প্রদত্ত জুনিয়রশিপ সনদ।
৭. সর্বশেষ বছর পর্যন্ত বার কাউন্সিল পেমেন্ট ক্লিয়ারেন্স নির্দেশক গ্রিন বুকের অনুলিপি।
৮. বার কাউন্সিল প্রদত্ত এনরোলমেন্ট সনদের সত্যায়িত অনুলিপি।
৯. বিশেষ থেকে অর্জিত কোনো ডিগ্রি/সনদ থাকলে প্রযোজ্য ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ প্রদত্ত ইকুইভ্যালেন্সি সনদের সত্যায়িত অনুলিপি।
১০. প্রার্থীর ৩ (তিন) কপি সত্যায়িত ছবি (অনলাইন ফরম পূরণের সময় আপলোডকৃত ছবির অনুরূপ ছবি)।

উপরে উল্লিখিত নথিসমূহের প্রতিটি বাধ্যতামূলকভাবে ডাউনলোডকৃত ফরমের সাথে সংযুক্ত করে বার কাউন্সিল অফিসে নির্ধারিত সময়ের মধ্যে দাখিত করতে হবে। এর কোনরূপ ব্যতিক্রম হলে সংশ্লিষ্ট প্রার্থীর ফরম গ্রহণ করা হবে না।

বার কাউন্সিল বিধি ৬৫(৪) অনুযায়ী লিখিত পরীক্ষায় একবার উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা দ্বিতীয় ও সর্বশেষবারের মতো মৌখিক পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী (অর্থাৎ ২০১৭ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হাইকোর্ট পারমিশন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও পরবর্তী মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীরা) এবং অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ এবং অন্যান্য মৌখিক পরীক্ষা এবং তাদের অনলাইন ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি শিঘ্রই ঘোষণা করা হবে।