শুধু বয়স-শারীরিক অসুস্থতা বিবেচনায় দণ্ডিত আসামিকে জামিন নয় : সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

ঈদ ও অবকাশকালীন ছুটি শেষে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচারকাজ শুরু

পবিত্র ঈদুল আযহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশ শেষে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হয়েছে।

১৭ দিন পর আজ বুধবার (২০ জুলাই) সকাল থেকে শুরু হয়েছে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারকাজ। ছুটি শেষে আজ থেকে আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় আবারও মুখর হয়ে উঠেছে দেশের সর্বোচ্চ আদালত।

বুধবার সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চে বিচারকাজ শুরু হয়। প্রথম মামলা শুনানির পরে আবারও প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বিচারপতির বেঞ্চে বিচার কার্যক্রম চলছে।

এদিন সকাল ৯টা ১০ মিনিট থেকে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চে বিচারকাজ চলছে। বেঞ্চের অন্য চার বিচারপতি হলেন- বিচারপতি নুরুজ্জামান ননি, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

এদিকে হাইকোর্ট বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার নিয়ে ৫০টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। আজ সকাল সাড়ে ১০টা থেকে নবগঠিত এসব হাইকোর্ট বেঞ্চে একযোগে বিচারকাজ শুরু হয়েছে।

আরও পড়ুন: আপিল বিভাগের নিয়মিত চেম্বার জজ বিচারপতি এম. ইনায়েতুর রহিম

প্রসঙ্গত, গত ৩ জুলাই থেকে গতকাল ১৯ জুলাই পর্যন্ত অবকাশকালীন ও ঈদুল আযহার ছুটি ছিল সুপ্রিম কোর্টে। তবে এসময় জরুরি বিচারকাজ পরিচালনার জন্য হাইকোর্টের নয়টি বেঞ্চ ও আপিল বিভাগের চেম্বারজজ আদালত খোলা ছিল।