উচ্চ আদালতে বিচারক নিয়োগে সুপ্রিম কোর্টের ৫ দফা অভিমত
বিচারপতি (প্রতীকী ছবি)

হাইকোর্টে ১১ অতিরিক্ত বিচারপতি নিয়োগ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন ১১ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি উচ্চ আদালতে এসব বিচারক নিয়োগ দিয়েছেন।

আজ রোববার (৩১ জুলাই) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে আইন সচিব মো. গোলাম সারওয়ার সই করা প্রজ্ঞাপনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১১ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের তারিখ হতে অনধিক দুই বছরের জন্য এসব বিচারক নিয়োগ করা হয়েছে।

নিয়োগ প্রাপ্ত বিচারকদের মধ্যে পাঁচজন জুডিসিয়াল সার্ভিসে কর্মরত ছিলেন বাকি ৬ জন আইনজীবী। শপথ গ্রহণের তারিখ থেকে নবনিযুক্ত এসব বিচারকের নিয়োগ কার্যকর হবে।

নব নিয়োগপ্রাপ্ত বিচারকরা হলেন- জেলা ও দায়রা জজ মো. শওকত আলী চৌধুরী (পি.এল.আর ভোগরত), কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, ঢাকার মহানগর দায়রা জজ এ.এম. ইমরুল কায়েশ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, আমিনুল ইসলাম, মো. বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আলী রেজা, এস. এম. মাসুদ হোসেন দোলন ও এ. কে. এম. রবিউল হাসান।

এর আগে নতুন বিচারপতি নিয়োগকে কেন্দ্র করে প্রস্তুত করা হয়েছে সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জ। সারিবদ্ধ করে রাখা হয়েছে ১১টি চেয়ার। জাজেজ লাউঞ্জে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নিয়োগ পাওয়া বিচারপতিদের শপথবাক্য পাঠ করাবেন।