জালিয়াতি বন্ধে ওকালতনামা থেকে বেনাভোলেন্ট ফান্ড সবকিছু ডিজিটাল পদ্ধতিতে

জালিয়াতি বন্ধে ওকালতনামা থেকে বেনাভোলেন্ট ফান্ড সবকিছু ডিজিটাল পদ্ধতিতে

জালিয়াতি বন্ধে ফেনী জেলা আইনজীবী আইনজীবী সমিতির ওকালতনামা, বেইলবন্ড, রিলিজ পেপার, হাজিরাসহ অন্যান্য কাগজাদির ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করা হবে। একইসঙ্গে সমিতির বেনাভোলেন্ট ফান্ড সহ অন্যান্য হিসাবাদিও সংরক্ষণ করা হবে ডিজিটাল পদ্ধতিতে।

ডিজিটাল কার্যক্রমের প্রথম আনুষ্ঠানিক প্রদক্ষেপ হিসেবে গত বৃহস্পতিবার (৪ আগস্ট) চট্টগ্রামের অন্যতম সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করা হয়। জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সভাপতি অ্যাডভোকেট নুর ইসলাম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন এবং সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠানের কর্ণদার নাজিম উদ্দিন চুক্তিনামা স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর সভায় জেলা আইনজীবী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মঈনুল হোসেন মজনু, অডিটর আলাউদ্দিন ভূইয়া, সাংস্কৃতিক সম্পাদক রেজাউল করিম তুহিন, প্রজেক্ট সদস্য সচিব নাছের উদ্দিন মিয়াজী এবং সদস্য প্রিন্স মাহমুদ উপস্থিত ছিলেন।

চুক্তিনামার বিষয় বস্তু ছিল, ওকালতনামা, বেইলবন্ড, রিলিজ পেপার, হাজিরাসহ অন্যান্য কাগজাদি ডিজিটাল করণ, অর্থাৎ উল্লেখিত কাগজাদিতে ছবি সহ আইডি প্রিন্ট হবে। এছাড়া অত্র আইনজীবী বারের বেনাভোলেন্ট ফান্ড সহ অন্যান্য হিসাবাদি ডিজিটাল ভাবে সংরক্ষিত হবে। প্রতিমাসে সাধারণ আইনজীবীদের কাগজাদি বিক্রির হিসাব ক্ষুদে বার্তা (এসএমএস) দিয়ে জানানো হবে।

কার্যক্রমের অংশ হিসাবে বিগত আগস্ট হতে ৩ আগস্ট পর্যন্ত আইনজীবী সমিতির নিচ তলায় ছবি তোলা কার্যক্রম পরিচালিত হয়। এই কার্যক্রমে সমিতির ৩ শতাধিক আইনজীবী ছবি তুলেন।

এই কার্যক্রম প্রক্রিয়া সম্পন্ন হলে বারের ওকালত নামাসহ বিভিন্ন কাগজ জালিয়াতি বন্ধ হবে, মাস শেষে আয় ব্যয়ের হিসাব সাধারণ আইনজীবীরা ক্ষুদে বার্তার মাধ্যমে জানতে পারবে। বিভিন্ন নোটিস এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রদান করা সম্ভব হবে।

উল্লেখ্য, এই প্রকল্প শুরুর জন্য আইনজীবী সমিতির সদস্য নাছের উদ্দিন মিয়াজীর উদ্যোগে কমিটির সম্পাদকবৃন্দ ও সদস্যগণ বিশেষ সাড়া দেওয়ায় এবং অ্যাডভোকেট এ.এস.এম আনোয়ারুল করিম ফারুকের সহযোগীতায় ফেনী ২নং আসনের সংসদ সদস্য নিজাম হাজারী ৫ লক্ষ টাকা তাৎক্ষণিক অনুদান দেওয়ায় কার্যক্রম দ্রুত ত্বরান্বিত হয়।