মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির মাতাল স্বামীর জেল-জরিমানা
(বাম দিক থেকে) মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি এবং তাঁর স্বামী পল পেলোসি

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির মাতাল স্বামীর জেল-জরিমানা

মদ্যপ অবস্থায় একটি গাড়িকে ধাক্কা মারায় মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামীর পাঁচ দিনের জেল ও জরিমানা করেন আদালত। ন্যান্সি পেলোসির ৮২ বছর বয়সী স্বামী পল পেলোসি গত মে মাসে ক্যালিফোর্নিয়ায় এই ঘটনা ঘটিয়েছিলেন।

তিনি তার অপরাধের কথা স্বীকার করে নিয়েছিলেন। তারপর তার পাঁচ দিনের জেল এবং ৬ হাজার ৮০০ ডলার জরিমানা হয়েছে।

তবে ন্যান্সির স্বামী পল পেলোসিকে আর জেলে থাকতে হবে না। কারণ, তিনি ইতোমধ্যে জেল খেটেছেন। সেখানে ভালো ব্যবহার করার জন্য দুই দিনের কারাবাস মওকুফ করে দিয়েছেন বিচারক।

আগে পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল এবং চার দিন তিনি জেলে ছিলেন। যে এক দিন তাকে জেলে থাকতে হবে না, তার বিনিময়ে তিনি কমিউনিটি সার্ভিস করবেন।

এছাড়া তিন মাসের জন্য মদ খেয়ে গাড়ি না চালানো সংক্রান্ত ক্লাসে যেতে হবে। তাকে গাড়িতে ইগনিশন ইন্টারলক সিস্টেম লাগাতে হবে। এই যন্ত্র লাগালে ইঞ্জিন স্টার্ট করার আগে তাকে পরীক্ষা দিতে হবে যে তিনি মদ খাননি। মদ খেলে গাড়ি স্টার্টই নেবে না।

গত ২৮ মে পল পেলোসিকে গ্রেপ্তার করা হয়। তিনি হাইওয়ে দিয়ে গাড়ি চালাচ্ছিলেন। তার গাড়ি একটি জিপকে ধাক্কা মারে। জিপের চালকের হাত, ঘাড় ও গলায় লাগে। তবে তার বা জিপের অন্য যাত্রীদের আঘাত গুরুতর ছিল না।

পরীক্ষা করে দেখা যায়, পল পেলোসির রক্তে অ্যালকোহলের পরিমাণ ছিল দশমিক শূন্য আট দুই শতাংশ, যা সীমার থেকে সামান্য বেশি।

ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল অফিসাররা জানিয়েছিলেন, পল পেলোসি ঠিকভাবে দাঁড়াতে পারছিলেন না, তার কথা জড়িয়ে গিয়েছিল এবং তার মুখ থেকে অ্যালকোহলের তীব্র গন্ধ আসছিল। যখন এই দুর্ঘটনা ঘটে, তখন ন্যান্সি সেখানে ছিলেন না। হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার তখন রোড আইল্যান্ড অঙ্গরাজে অবকাশ যাপনে ছিলেন।

সূত্র : সমকাল