নির্ধারিত সময়ের আগে রোহিঙ্গাদের পক্ষে জামিনের তদবির করা যাবে না
কক্সবাজার জেলা জজ আদালত

৩০ হাজার ইয়াবা পাচারের দায়ে আসামীর ১৫ বছর কারাদন্ড

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : ত্রিশ হাজার ইয়াবা পাচারের মামলায় একজন আসামীকে ১৫ বছর সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে আসামীকে ৩০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন গত বৃহস্পতিবার (২৫ আগস্ট) এ রায় ঘোষণা করেন।

ওই আদালতের অতিরিক্ত পিপি ও রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনাকারী অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম’কে এ তথ্য জানিয়েছেন।

কারাদন্ড প্রাপ্ত আসামী হলেন- টেকনাফের হোয়াইক্ষ্যং ইউনিয়নের কাঞ্জরপাড়ার মৃত পেঠান বক্সের পুত্র মোঃ জাফর আলম (৪৫)।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০১৭ সালের ১২ জুন রাত সাড়ে ১০ টার দিকে র‍্যাব-৭ এর একটি টিম কক্সবাজার-টেকনাফ সড়কের কাঞ্জরপাড়াস্থ জাহেদের দোকানের সামনে থেকে দন্ডিত আসামী মোঃ জাফর আলমকে আটক করে। পরে তার কাছে থাকা ব্যাগ তল্লাশী করে ৩০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-৭ এর জেসিও মোঃ জসিম উদ্দিন বাদী হয়ে টেকনাফ মডেল থানায় ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১), ৯ এর (খ) ধারায় একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ৪৭/২০১৭ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৫১৮/২০১৭ ইংরেজি (টেকনাফ) এবং এসটি মামলা নম্বর ১০২৬/২০১৯ ইংরেজি।

বিচার ও রায়

মামলাটি বিচারের জন্য ২০১৯ সালের ১১ সেপ্টেম্বর চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১), ৯ এর (খ) ধারায় আসামী জাফর আলমকে দোষী সাব্যস্ত করে ১৫ বছর সশ্রম কারাদন্ড দেওয়া হয়। একইসাথে একই আইনের ৯ এর (৪) ধারায় ৩০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।