ব্যারিস্টার মাহবুব উদ্দিনসহ বিএনপির ৪৯৪ নেতা–কর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা
বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম এম মাহবুব উদ্দিন

হাইকোর্টে বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিনের জামিন

নোয়াখালীর সোনাইমুড়ীতে বিএনপি-আওয়ামী লীগের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ চলাকালে পুলিশের ওপর হামলার অভিযোগে করা মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে এক আবেদনের শুনানি শেষে আজ সোমবার (২৯ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ জামিন আদেশ দেন।

আদালতে এদিন জামিন আবেদনের বিষয়ে শুনানি করেন সিনিয়র আইনজীবী এজে মুহাম্মদ আলী ও সিনিয়র আইনজীবী মো. জয়নুল আবেদীন। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টর মাহবুব উদ্দিন খোকনের জামিন চেয়ে আবেদন করেন তার জুনিয়র আইনজীবী ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী।

নোয়াখালীর সোনাইমুড়ীতে বিএনপি-আওয়ামী লীগের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ চলাকালে পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপি নেতা মাহবুব উদ্দিনসহ ৪৯৪ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ। সোনাইমুড়ী থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম বাদী হয়ে গত শনিবার (২৭ আগস্ট) দিবাগত রাতে ওই মামলা করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ। তিনি বলেন, মামলায় মাহবুব উদ্দিনসহ ৯৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকি ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। মামলার অপর আসামিদের মধ্যে উল্লেখযোগ্য হলেন উপজেলা বিএনপির আহ্বায়ক আনোয়ারুল হক ও পৌরসভা বিএনপির আহ্বায়ক মোতাহের হোসেন ওরফে মানিক।

ওসি হারুন অর রশিদ জানান, এ মামলায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা দেওয়া, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরি এবং সম্পদের ক্ষয়ক্ষতির অভিযোগ আনা হয়েছে।

মামলায় দুজন বিএনপির কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের রোববার দুপুরে নোয়াখালীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠানো হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান ওসি।

প্রসঙ্গত, গত শুক্রবার (২৬ আগস্ট) বিকেলে জ্বালানি তেল ও পরিবহনভাড়া বৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ সরকারের নানা অব্যবস্থাপনার প্রতিবাদে সোনাইমুড়ীর ছাতারপাইয়া চৌরাস্তা থেকে বিক্ষোভ মিছিল বের করে বিএনপি। মিছিলে নেতৃত্ব দেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য মামুনুর রশিদ।