ঋণ ও ক্রেডিট কার্ডে রিটার্ন দাখিলের শর্ত শিথিল
জাতীয় রাজস্ব বোর্ড

ঋণ ও ক্রেডিট কার্ডে রিটার্ন দাখিলের শর্ত শিথিল

ঋণ গ্রহণ ও ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা শিথিল করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করারোপ যোগ্য আয় না থাকলে ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ গ্রহণ এবং শিক্ষার্থী ক্যাটাগরিতে ২ লাখ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে।

আজ রোববার (১৮ সেপ্টেম্বর) এনবিআরের দ্বিতীয় সচিব (কর আইন -১) মো. মহিদুল ইসলাম চৌধুরী সই করা বিশেষ আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৮৪ এ এর উপধারা ৪ এর প্রদত্ত ক্ষমতাবলে করারোপ যোগ্য আয় না থাকা সাপেক্ষে ২০ লাখ টাকা সীমা পর্যন্ত ঋণ গ্রহণ এবং শিক্ষার্থী ক্যাটাগরিতে ২ লাখ টাকা সীমা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে তফসিলি ব্যাংকসমূহে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা শিথিল করা হলো।

এই নির্দেশনা আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে বলেও উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

প্রসঙ্গত, চলতি অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবায় রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দেয়া বাধ্যতামূলক করা হয়। এতে বলা হয়, ৫ লাখ টাকার ব্যাংক ঋণ পেতে রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দিতে হবে। এ বিধানের ফলে ব্যাংক খাতে ঋণ বিতরণে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা জানিয়েছেন খাত সংশ্লিষ্টরা।