আইন যখন অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়েদের বিয়ের অনুমতি দেয়
মো. আরিফ হুসাইন

প্রসঙ্গ : বেয়ার এক্ট

মোঃ আরিফ হুসাইন : আইন অঙ্গনে বহুল পরিচিত একটি শব্দ হলো বেয়ার এক্ট। বিশেষ করে একজন আইনের শিক্ষার্থী সবসময় এই শব্দটি শুনে থাকেন। কিন্তু দুর্ভাগ্যবশত  এই বেয়ার এক্ট মূলত কি? বেয়ার এক্ট বলতে কোন আইনগুলোকে বুঝায় অথবা কেনই বা বেয়ার এক্ট বলা হয় তা আমাদের অধিকাংশেরই অজানা। আমার এই ক্ষুদ্র প্রয়াসে আমি চেষ্টা করেছি বেয়ার এক্ট সম্পর্কে একটি সম্যক ধারণা দিতে-

বেয়ার এক্ট বলতে কি বুঝায়?

Bare Act মূলত দুটি ইংরেজি শব্দের সমন্বয়ে গঠিত যেখানে Bare শব্দের অর্থ হলো অনাবৃত (Uncovered) এবং Act শব্দের অর্থ হলো পার্লামেন্ট কর্তৃক পাশকৃত সংবিধিবদ্ধ আইন (It’s a statute or law passed by parliament)

আমাদের দেশে মূলত আইন পাশ হয় সংসদে। কোন বিষয়ে যখন কোন আইন পাশ করা হয় তখন সেটাকে প্রথমে সংসদে উপস্থাপন করা হয় এরপর সংসদীয় প্রক্রিয়ায় পাশ হলে গেজেটের মাধ্যমে তা প্রকাশ করা হয়। এই গেজেটের মাধ্যমে প্রকাশিত আইনটির কোনরূপ পরিবর্তন ব্যতিত মূল প্রতিলিপিই হলো বেয়ার এক্ট।

আমরা বেয়ার এক্ট এর সংজ্ঞা এভাবে দিতে পারি যে,

❝It is an exact  text of a particular enactment or a statute passed by the legislature or It is a replica of the original legislation❞ 

অর্থাৎ বেয়ার এক্ট হলো কোন আইনসভা কর্তৃক পাশকৃত বিধিবদ্ধ আইনের মূল পাঠ্য বা আইনসভা কর্তৃক পাশকৃত মূল আইনের রেপ্লিকা তথা প্রতিরূপ।

কিন্তু একটি প্রশ্ন এখনো রয়ে যায়, এই আইন গুলোকে বেয়ার কেন বলা হয়? এই আইনগুলোক কোন পরিপ্রেক্ষিতে অনাবৃত (Uncovered)?  মূলত এই আনগুলোকে বেয়ার এক্ট বলে সম্ভোধন করার কারণ হলো এই আইনগুলো কোনরূপ কেইস ল অথবা ব্যাখ্যা বিশ্লেষণ দ্বারা আবৃত নয় যেটা আমরা টেক্সট বুক বা গাইড বইগুলোতে দেখতে পাই।

বেয়ার এক্টের কি প্রকারভেদ আছে?

বেয়ার এক্ট গুলোকে দুইভাগে বিভক্ত করা যেতে পারে-

১। একটি হলো আইন প্রয়োগের ভিত্ততে যেমনঃ Criminal Procedure Code, 1898, Civil Procedure Code, 1908, Penal Code, 1860, Evidence Act, 1872 etc.

২। অপরটি হলো ভাষার উপর ভিত্তি করে যেমনঃ  Contract Act 1872 প্রকাশিত হয়েছে ইংরেজি ভাষায় আবার নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ প্রকাশিত এবং মুদ্রিত হয়েছে বাংলা ভাষায়।

বেয়ার এক্ট পাবো কোথায়?

আইন মন্ত্রনালয়ের http://bdlaws.minlaw.gov.bd এই ওয়েবসাইটে বাংলাদেশের সবগুলো বেয়ার এক্ট দেয়া থাকে যেটির এক্সেস সকলের জন্য উন্মুক্ত যেখান যে কেউ চাইলে তার প্রয়োজন মত যেকোন আইন প্রিন্ট দিয়ে নিতে পারবেন।

লেখক : প্রভাষক, গাজীপুর সেন্ট্রাল ল কলেজ, টংগী এবং পরিচালক, লেক্স টিউটর একাডেমি।