নিউজিল্যান্ডে গরুর বায়ু নিঃসরণের ওপর কর আরোপের প্রস্তাব

নিউজিল্যান্ডে গরুর বায়ু নিঃসরণের ওপর কর আরোপের প্রস্তাব

গরুর ঢেকুর ও পায়ুপথে বায়ু নিঃসরণের জন্য মালিক কৃষকের ওপর কর আরোপ করতে চায় নিউজিল্যান্ড সরকার। খবর সিএনএনের

নিউজিল্যান্ড সরকারের নতুন জলবায়ু পরিবর্তনসংক্রান্ত প্রস্তাবে এ কর আরোপের কথা রয়েছে। বিশ্বে এ ধরনের উদ্যোগ সম্ভবত প্রথম।

প্রস্তাবটির লক্ষ্য নিউজিল্যান্ডের কৃষিশিল্প থেকে আসা ক্রমবর্ধমান গ্রিনহাউস গ্যাস নির্গমন মোকাবিলা করা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন গত মঙ্গলবার একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি নিশ্চিত করেন, তাঁর সরকার জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে গবাদিপশুর নির্গমনের জন্য মালিক কৃষকদের ওপর কর আরোপের প্রস্তাবটি নিয়ে এগিয়ে যাবে।

জেসিন্ডা বলেন, নিউজিল্যান্ডের একটি কম নির্গমনের ভবিষ্যতের দিকে অগ্রসর হওয়ার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ২০২৫ সাল থেকে কৃষি খাতের নির্গমনের ওপর মূল্য নির্ধারণের ব্যাপারে তাঁর সরকারের অঙ্গীকারের অংশ এ পদক্ষেপ।

নিউজিল্যান্ড বিশ্বের একটি প্রধান পশুসম্পদ ও মাংস রপ্তানিকারক দেশ। গবাদিপশুর প্রাকৃতিক নির্গমন থেকে উৎপাদিত গ্রিনহাউস গ্যাস দেশটির সবচেয়ে বড় পরিবেশগত সমস্যাগুলোর মধ্যে একটি। দেশটির মোট গ্রিনহাউস গ্যাস নির্গমনের অর্ধেকই কৃষি খাত থেকে আসে।

নিউজিল্যান্ড সরকারের পরিকল্পনা অনুযায়ী, দেশটির কৃষকদের মালিকানাধীন গবাদিপশু থেকে নির্গত গ্যাসের জন্য অর্থ (কর) দিতে হবে। এর মধ্যে রয়েছে গবাদিপশুর মূত্র থেকে আসা নাইট্রাস অক্সাইড এবং গরুর ঢেকুর ও পায়ুপথ থেকে নির্গত বায়ু থেকে আসা মিথেন গ্যাস।

সূত্র : প্রথম আলো