কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

হাইকোর্টের নিয়মিত বিচারকাজ পরিচালনায় ১১ বেঞ্চ গঠন

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শেষে রোববার (১৬ অক্টোবর) থেকে পুনরায় আপিল ও হাইকোর্ট বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হবে । অবকাশকালীন ছুটির পর হাইকোর্ট বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য ১১টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রধান বিচারপতি সই করা এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

জারি করা বিজ্ঞপ্তির ভাষ্যমতে, আগামী রোববার (১৬ অক্টোবর) সকাল ৯টা থেকে হাইকোর্ট বিভাগের বিচারকাজ পরিচালনার জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে এসব বেঞ্চ গঠন করা হয়েছে। নবগঠিত ১১টি বেঞ্চের মধ্যে ১০টি দ্বৈত এবং একটি একক বেঞ্চ রয়েছে

প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর থেকে সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে।

তবে এই সময় মামলা সংক্রান্ত অতীব জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টে অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেওয়া হয়। অবকাশে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়ে বিচারকাজ পরিচালনায় বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি বোরহান উদ্দিনকে চেম্বার জজ মনোনীত করা হয়।