সংসদ এবং আইনমন্ত্রী
সংসদ এবং আইনমন্ত্রী

বিচার বিভাগকে ডিজিটালাইজেশনে আসছে ২২২৬ কোটি টাকার প্রকল্প: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিচার বিভাগকে ডিজিটালাইজেশনে দুই হাজার ২২৬ কোটি টাকা ব্যয়ে ‘ই-জুডিশিয়ারি’ শীর্ষক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি শিগগির জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উত্থাপন করা হবে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান মন্ত্রী। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে অধিবেশনে লিখিত প্রশ্নটি উত্থাপন করেন বিএনপি দলীয় সংসদ সদস্য মোশারফ হোসেন।

জবাবে মন্ত্রী জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে বিচার বিভাগ ডিজিটালাইজেশনের প্রক্রিয়া ত্বরান্বিত হবে। এতে একটি দক্ষ, স্বচ্ছ ও জবাবদিহিমূলক বিচারব্যবস্থা নিশ্চিত হবে।

আইনমন্ত্রী জানান, ‘ই-জুডিশিয়ারি’ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে। দুর্ধর্ষ আসামিদের আদালতে হাজির না করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারকার্য পরিচালনা করা হবে। প্রতিটি আদালত ও বিচারকার্যের সঙ্গে সম্পৃক্ত থানা, হাসপাতাল, কারাগারসহ সবকিছু সেন্ট্রাল নেটওয়ার্কের সংযুক্ত করা সম্ভব হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থের সাশ্রয় হবে।