হাইকোর্ট ও খালেদা জিয়া
হাইকোর্ট ও খালেদা জিয়া

মানহানির ২ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ল

মানহানির অভিযোগে দায়ের করা দুটি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ফের বাড়িয়েছেন হাইকোর্ট। এই দুই মামলার বিচার শেষ না হওয়া পর্যন্ত জামিনে মুক্ত থাকবেন তিনি।

এ বিষয়ে পৃথক পৃথক আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার (৭ নভেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো.আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার কায়সার কামাল। আদেশের বিষয়টি তিনি নিশ্চিত করেছেন।

এর আগে গত বছরের ২৮ সেপ্টেম্বর বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন এক বছর বাড়িয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২১ ডিসেম্বর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে বিরূপ মন্তব্যের অভিযোগে নড়াইলে স্থানীয় এক আওয়ামী লীগ নেতা খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করেন। একই অভিযোগে ২০১৬ সালের ৫ জানুয়ারি ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আরও একটি মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী।

এই দুই মামলায় ২০১৮ সালের ১৪ আগস্ট আদালত খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেন হাইকোর্ট। পরে সময়ে সময়ে জামিনের মেয়াদ বাড়ানো হয়। ওই জামিনের মেয়াদ শেষ হয়ে আসায় ফের আবেদন করা হয়।