আদালত থেকে দুই জঙ্গি ছিনতাইয়ের সমন্বয়ক সোহেলের স্ত্রী গ্রেপ্তার
পলাতক দুই জঙ্গি (ইনসেটে)

রাজধানীতে রেড অ্যালার্ট, দুই জঙ্গিকে ধরিয়ে দিলে ২০ লাখ টাকা পুরস্কার

ঢাকার অধস্তন আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে মেরে দুই জঙ্গি পালিয়ে যাওয়ার ঘটনায় তাদের গ্রেফতারে রাজধানীতে রেড অ্যালার্ট জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সেই সাথে পালিয়ে যাওয়া দুই জঙ্গি সদস্যকে ধরিয়ে দিলে প্রত্যেকের জন্য ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ পুলিশ।

পলাতক দুই আসামি হলেন- মইনুল হাসান শামীম ও আবু সিদ্দিক সোহেল। শামীমের বাড়ি সুনামগঞ্জের ছাতকের মাধবপুর গ্রামে। সোহেলের বাড়ি লালমনিরহাটের আদিতমারীর ভেটোশ্বর গ্রামে। পালিয়ে যাওয়া দুই জঙ্গি নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের সদস্য। এরা জাগৃতির প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী।

ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালে মোহাম্মদপুর থানার একটি মামলায় রোববার (২০ নভেম্বর) তাদের হাজিরা ছিল। হাজিরা শেষে তাদের হাজতখানায় নেওয়ার পথে এ ঘটনা ঘটে।

তাদের ধরতে রাজধানীর বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, দুই জঙ্গিদের গ্রেফতারে আমরা রেড অ্যালার্ট জারি করেছি। এ ঘটনায় বিস্তারিত জানতে একটি তদন্ত কমিটি হয়েছে।

এছাড়া, ডিবি পুলিশ, সোয়াট, র‌্যাব ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদসদের বাড়তি তৎপরতা দেখা গেছে। বোম্ব ডিসপোজাল ইউনিট-সোয়াট ও পুলিশের বিভিন্ন সাজোয়ান যান মোতায়েন করা হয়েছে।

এদিকে আদালত থেকে পালিয়ে যাওয়া দুই জঙ্গি সদস্যকে ধরিয়ে দিলে প্রত্যেকের জন্য ১০ লাখ টাকা করে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ পুলিশ। পুলিশের পক্ষ থেকে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এই পুরস্কার ঘোষণা করেন। ডিবি প্রধান হারুন অর রশিদ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় ৮ আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে ইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান ও আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব রয়েছেন।