সত্য এখন মিথ্যাচারের শিকার! মজা করা হয় বিচারপতিদের নিয়েও
ভারতের প্রধান বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়

আইনজীবীদের কঠোর পোষাকবিধি পুনর্বিবেচনা করা উচিত : ভারতের প্রধান বিচারপতি

আইনজীবীদের কঠোর পোষাকবিধি পুনর্বিবেচনা করা উচিত বলে মন্তব্য করেছেন ভারতের প্রধান বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে গ্রীষ্মকাল অত্যন্ত গরম। সেজন্য আইনজীবীদের কালো কোট পরার প্রয়োজনীয়তা পুনর্বিবেচনা করা উচিত।

ভারতের প্রধান বিচারপতি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভারতে গ্রীষ্মকাল অত্যন্ত গরম। সেজন্য, বিশেষ করে গ্রীষ্মে, আমাদের আইনজীবীদের কঠোর পোষাকবিধি পুনর্বিবেচনা করা উচিত।

এর আগে এই বিষয়ে, সুপ্রিম কোর্টে একটি পিটিশনও দাখিল করা হয়েছিল। আবেদনে কালো কোট এবং গাউন পরার বাধ্যবাধকতা শিথিল করার অনুরোধ করা হয়েছিল। আবেদনে বলা হয়, প্রচণ্ড গরমে কোট পরলে গরমের কারণে আইনজীবীদের এক আদালত থেকে অন্য আদালতে যাওয়া কঠিন হয়ে পড়ে।

গত জুলাই মাসে সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে এ আবেদন শুনতে অস্বীকার করেছিল। এ বিষয়ে আদালত জানান, অনুচ্ছেদ ৩২ অনুযায়ী শীর্ষ আদালত এই আবেদনটি শুনতে পারে না। পাশাপাশি আবেদনকারীদের অভিযোগ বার কাউন্সিলে দাখিল করতে বলেন।

অ্যাডভোকেটস অ্যাক্ট ১৯৬১ আইনজীবীদের পোষাকবিধি নিয়ন্ত্রণ করে, যা বার কাউন্সিল অফ ইন্ডিয়ার নিয়ম দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই নিয়মের অধীনে একজন আইনজীবীকে অবশ্যই সাদা শার্টের সাথে একটি কালো কোট এবং একটি সাদা নেকব্যান্ড পরতে হবে। সুপ্রিম কোর্ট বা হাইকোর্টে হাজির না হওয়া পর্যন্ত, আইন অনুযায়ী আইনজীবীরা গাউন পরতে পারেন।