মুহাম্মাদ (সাঃ) এর আদর্শিক জীবন থেকে মানবাধিকার পরিলক্ষিত হয়ে আসছে
ড. ফারহানা জেসমিন মুন

মুহাম্মাদ (সাঃ) এর আদর্শিক জীবন থেকে মানবাধিকার পরিলক্ষিত হয়ে আসছে

ড. ফারহানা জেসমিন মুন : আজ ১০ ডিসেম্বর, আন্তর্জাতিক মানবাধিকার দিবস। ১৯৪৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ “মানবাধিকার সম্পর্কিত বিষয়টি বিশ্বের সর্বত্র ঘোষণা পত্রের মাধ্যমে জারি করেন। ১৯৫০ সালে এ দিবসটিকে জাতিসংঘ আন্তর্জাতিক মানবাধিকার হিসাবে স্বীকৃতি প্রদান করে। 

যদিও মানবাধিকার শব্দটি বিশেষভাবে নবী মুহাম্মাদ (সাঃ) এর জীবদ্দশায়, তাঁরই আদর্শিক জীবন থেকে পরিলক্ষিত হয়ে আসছে। তাতে কোন সন্দেহ নেই। তারপর পর্যায়ক্রমে মানবাধিকার শব্দগুচ্ছের সাথে মানুষের পরিচয় ও অন্যান্য কার্যাবলী নির্ণীত হয়ে আসছে। 

এ ব্যাপারে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের পৃথক পৃথক বাণী প্রদান করেছেন। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানবাধিকার সুরক্ষার কাজে নিয়োজিত জাতীয় মানবাধিকার কমিশন, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, সরকারি বেসরকারি ও অঙ্গ সংগঠন ও সহযোগী সংগঠনের সকল প্রকার সংস্থা সমূহকে মানবাধিকারের প্রতি তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একমাত্র আওয়ামী লীগ সরকারের আমলেই বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচনে চারবার সদস্য নির্বাচিত হয়ে আন্তর্জাতিকভাবে মানবাধিকার সুরক্ষায় খ্যাতি অর্জনের মধ্য দিয়ে সচেষ্ট রয়েছে। 

তিনি আরও উল্লেখ করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ন্যায় বিচার, মানবিক আচরণ বিধি বহাল রাখার লক্ষেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৭২ সালের সংবিধানে স্পষ্টভাবে আন্তর্জাতিক মানবাধিকারের স্বীকৃতি প্রদান করা হয়।

তাছাড়া ইংরেজি, UNIVERSAL. DECLARATI0N OF HUMAN RIGHTS, একটি ঘোষণাপত্র, যা জাতিসংঘের সাধারণ পরিষদের একটি আন্তর্জাতিক দলিল হিসাবে স্বীকৃত। যার মাধ্যমে সর্বস্তরের জনগণের অধিকার ও স্বাধীনতা নিশ্চিত করা হয়।

এরপর এলেনা রুজভেল্টের সভাপতিত্বে জাতিসংঘের একটি কমিটি কর্তৃক খসড়া তৈরী ও এটি ফ্রান্সের প্যারিসে প্যালেস দে শ্যালেটে ১০ ডিসেম্বর ১৯৪৮ তৃতীয় অধিবেশন সাধারণ পরিষদ কর্তৃক রেজোলিউশন ২১৭ হিসাবে গৃহীত হয়।  

সুতরাং মানবাধিকার মানুষের সর্বোপরি অধিকার, স্বাধীনতা নির্ণয় ও নিশ্চিত করতে সমগ্র বিশ্বব্যাপী প্রতি বছর এ দিবসটি যথার্থ মর্যাদা ও গুরুত্বের সাথে এ দিবসটি পালন করে। 

লেখক : বিভাগীয় প্রধান, আইন অনুষদ, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি এবং প্রতিষ্ঠাতা সভাপতি, হিউম্যান রাইটস ওয়াচ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, নরসিংদী জেলা শাখা।