অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

অধস্তন আদালত থেকে মামলার নথিপত্রের ফটোকপি সরবরাহ না করার নির্দেশ

দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনাল থেকে মামলার বিভিন্ন নথিপত্রের জাবেদা নকল (ডকুমেন্টের সার্টিফাইড কপি) ব্যতিত কোন ধরণের ফটোকপি সরবরাহ না করতে নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির ভাষ্যমতে, মামলার বিভিন্ন নথির জাবেদা নকল ব্যতিত (ডকুমেন্টের সার্টিফাইড কপি) ফটোকপি মামলার পক্ষগণ বা আইনজীবীরা আদালত/ট্রাইব্যুনাল থেকে সংগ্রহ করে তা হাইকোর্ট বেঞ্চে শুনানির সময় উপস্থাপন করছেন। যা সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে।

অধস্তন আদালত/ট্রাইব্যুনালের কর্মচারীরা মামলার বিভিন্ন ডকুমেন্টের ফটোকপি বিধিবর্হিরভূতভাবে সরবরাহ করছে। এই বেআইনি কার্যক্রমের ফলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এমতাবস্থায় অধস্তন আদালত/ট্রাইব্যুনাল হতে মামলার বিভিন্ন ডকুমেন্টের সার্টিফাইড কপি (জাবেদা নকল) ব্যতিত বিধিবর্হিভূতভাবে কোনো ধরণের ফটোকপি সরবরাহ না করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

একইসঙ্গে অধস্তন আদালত/ট্রাইব্যুনাল হতে বিধিবর্হিভূতভাবে মামলার ডকুমেন্টের ফটোকপি সরবরাহ ও সংগ্রহ না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেওয়া হয়েছে।