সুপ্রিম কোর্ট বার নির্বাচনে খোকন-কাজলের নেতৃত্বে লড়বে নীল প্যানেল
ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে খোকন-কাজলের নেতৃত্বে লড়বে নীল প্যানেল

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দেশের সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০২৩-২০২৪ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার (৪ মার্চ) জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এর স্বাক্ষরে নীল প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক নির্বাহী সদস্য ব্যারিস্টার ওসমান চৌধুরী ল’ ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাচনে সভাপতি পদে সমিতির ৭ বারের সাবেক সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন এবং সম্পাদক পদে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দেয়া হয়েছে।

সম্পাদকীয় অন্যান্য পদে নীল প্যানেলের মনোনীত প্রার্থীরা হলেন সহ সভাপতি পদে অ্যাডভোকেট হুমায়ুন কবির মঞ্জু ও অ্যাডভোকেট সরকার তাহমিনা সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট রেজাউল করিম, সহ সম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও অ্যাডভোকেট মোঃ আবদুল করিম।

এছাড়া সদস্য পদে অ্যাডভোকেট ফাতিমা আক্তার, অ্যাডভোকেট ফজলে এলাহী অভি, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, অ্যাডভোকেট রাসেল আহমদ, অ্যাডভোকেট আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার ফয়সাল দস্তগীর ও অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান আহাদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ঐক্যমতের ভিত্তিতে পুনর্গঠন করা হল সুপ্রিম কোর্ট বার নির্বাচনের উপ-কমিটি

অপরদিকে, গত ২ মার্চ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেলে সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সমিতির বর্তমান সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি পদে এবং সমিতির বর্তমান সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সাদা প্যানেলের প্রার্থী ঘোষণা
অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির ও আব্দুন নূর দুলাল

সাদা প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন- সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ আলী আজম ও অ্যাডভোকেট জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে মাসুদ আলম চৌধুরী, সহ সম্পাদক পদে অ্যাডভোকেট নূর এ আলম উজ্জ্বল এবং ব্যারিস্টার মোহাম্মদ হারুন-উর রশীদ।

এছাড়া অ্যাডভোকেট মোঃ সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্র, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মোঃ দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানা সদস্য পদে মনোনয়ন পেয়েছেন।

নির্বাচনী তফসিল

গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট বার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সমিতির সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলাল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ১৫ ও ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২৪ বর্ষের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনী তফসিল অনুযায়ী ৫ মার্চ বিকেল ৫টা পর্যন্ত কমিশনের কাছে মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। আর ৫ মার্চ বিকেল সাড়ে ৫টায় মনোনয়ন পত্র বাছাই এবং ৮ মার্চ বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে।

কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সিনিয়র অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী আহবায়ক, মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (কচি), এ এস এম মোক্তার কবির খান, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, মো. আসাদুজ্জামান মনির ও এস এম গোলাম মোস্তফা তারা উপ-কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন।