আভিভা ফাইন্যান্সের এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নির্দেশ

আভিভা ফাইন্যান্সের এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে নির্দেশ

ইচ্ছাকৃত ঋণ খেলাপির বিরুদ্ধে কার্যকর আইনগত পদক্ষেপ গ্রহণ না করায় আভিভা ফাইন্যান্স লি. এর ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত যথাসময়ে বাস্তবায়ন না করে এমডি ইচ্ছাকৃত ঋণ খেলাপির সাথে যগসাজশীমূলক ভূমিকায় অবর্তীর্ণ হয়েছেন মর্মে পর্যবেক্ষণ দিয়েছেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, মোরশেদ শাহানুর হাসিন হিমাদ্রী, এসএম আবদুল হাই এবং নিলুফার আকতারের বিরুদ্ধে ৬ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৬২৪ টাকা খেলাপি ঋণ আদায়ের জন্য জারি মামলা দায়ের করে আভিভা ফাইন্যান্স লিমিটেড। মর্টগেজকৃত সম্পত্তি নিলামের জন্য বিজ্ঞপ্তি প্রচার হলেও আভিভা ফাইন্যান্স দায়িকগণের সাথে সমঝোতার কথা বলে নিলাম কার্যক্রম স্থগিতের আবেদন করে।

দুইবার সুদ মোকুফ সুবিধা লাভের পরেও দায়িকগণ যথাসময়ে ঋণ পরিশোধ না করায় নিলাম কার্যক্রম স্থগিতের আবেদন নামঞ্জুর করে ডিক্রিদার প্রতিষ্ঠানের এমডিকে শোকজ করা হয়েছিল। বাস্তবে দায়িকগণ সমঝোতার কোন শর্তই পূরণ করেননি। এতদসত্ত্বেও সম্পত্তি নিলামে বিক্রয়ের পদক্ষেপ না নিয়ে সময়ের আবেদন করে ডিক্রিদার।

ইচ্ছাকৃত ঋণ খেলাপির সাথে ডিক্রিদার প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের যোগসাজশীমূলক ভূমিকার কারণে খেলাপি ঋণ আদায়ে আইনগত কার্যক্রম কাঙ্ক্ষিত সাফল্য পাচ্ছে না বলে মনে করেন আদালত। তাই ডিক্রিদার আভিভা ফাইন্যান্স (প্রাক্তন রিলায়েন্স ফাইন্যান্স লি.) এর এমডির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে নির্দেশ দেওয়া হয়েছে।