অধ্যাপক কার্জনকে ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক নিয়োগ
আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন

অধ্যাপক কার্জনকে ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক নিয়োগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) পরিচালকের পদ থেকে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেয়া হয়েছে। নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে আজ মঙ্গলবার (১১ এপ্রিল) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান এই নিয়োগ প্রদান করেন।

সম্প্রতি অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধুকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ ওঠে।

অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি অনলাইন নিউজ পোর্টালে এ বিষয়ে একটি কলাম লেখেন। ওই লেখায় তিনি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদের লেখা ২০০৯ সালে প্রকাশিত বইটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তোলেন।

তবে অধ্যাপক ইমতিয়াজ ১৪ বছর আগে লেখা তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। এ ধরনের অভিযোগে বিস্ময় প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেছেন, তার বইটি ভুলভাবে পড়া হয়েছে।

বিষয়টি নিয়ে বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটিও গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরপর ছাত্রলীগের পক্ষ থেকেও অধ্যাপক ইমতিয়াজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।