হত্যা মামলায় আসামির যাবজ্জীবন, দিতে হবে ক্ষতিপূরণও
এজলাস; অতিরিক্ত জেলা ও দায়রা ১ম আদালত, কক্সবাজার

ইয়াবা পাচারের মামলায় কক্সবাজারে ২ জনের যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : ছয় হাজার ইয়াবা টেবলেট পাচারের মামলায় ২ জন পাচারকারীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে দন্ডিতদের প্রত্যেককে ৩০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে প্রত্যেককে আরো ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক (ভারপ্রাপ্ত) নিশাত সুলতানা সোমবার (১০ এপ্রিল) এ রায় ঘোষণা করেন।

দন্ডিতরা হলেন- কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের ধেছুয়াপালং গ্রামের মোঃ আয়াছ সিকদার ও মনোয়ারা বেগমের পুত্র মোঃ জহির (২৬) এবং কক্সবাজার সদর উপজেলার খরুলিয়ার নয়াপাড়ার আবদুস সালামের পুত্র মোঃ হাসান (৪০)। রায় ঘোষণার সময় দন্ডিত মোঃ হাসান আদালতে উপস্থিত ছিলেন এবং অপরজন পলাতক রয়েছে।

রাষ্ট্রপক্ষে একই আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী মামলাটি পরিচালনা করেন।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী দেলোয়ার হোসাইন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এসব তথ্য জানিয়েছেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০২১ সালের ২৫ জুলাই বিকেল ৪ টা ৫০ মিনিটের দিকে কক্সবাজার সদর উপজেলার খরুলিয়ায় কক্সবাজার-চট্টগ্রাম সড়কে র‍্যাব-১৫ এর একটি টিম এক অভিযান চালিয়ে মটর সাইকেল আরোহী মোঃ জহির এবং মোঃ হাসানকে আটক করে। পরে তদের কাছ থেকে ৬ হাজার ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-১৫ এর নায়েব সুবেদার মো: ফিরোজ আহমদ বাদী হয়ে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মোঃ জহির ও মোঃ হাসানকে আসামী করে কক্সবাজার সদর থানায় একটি মামলা দায়ের করেন। যার কক্সবাজার সদর থানা মামলা নম্বর : ৪০/২০২১, জিআর মামলা নম্বর : ৪৬৬/২০২১ (সদর) এবং এসটি মামলা নম্বর : ১২৫৭/২০২১ ইংরেজি।

বিচার ও রায়

২০২২ সালের ১৬ ফেব্রুয়ারী মামলাটি বিচারের জন্য আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলাটির সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে সাক্ষীদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য সোমবার দিন ধার্য্য করা হয়।

রায় ঘোষণার দিনে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক (ভাঃ) নিশাত সুলতানা ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) এর ১০(গ)/৩৮/৪১ ধারায় আসামী মোঃ জহির ও মোঃ হাসানকে দোষী সাব্যস্ত করে প্রত্যককে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে দন্ডিতদের ৩০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ১ বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।