ঋণের টাকা বেনোভোলেন্ট ফান্ডের সাথে সমন্বয় করার অনুরোধ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (লোগো)।

সুপ্রিম কোর্ট বারের সদস্য তালিকাভুক্তির সাক্ষাৎকারের সময়সূচী প্রকাশ

দেশের সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সদস্য তালিকাভুক্তির জন্য সাক্ষাৎকারের সময়সূচী প্রকাশিত হয়েছে। আগামী ২৭ মে থেকে ১৯ জুলাই পর্যন্ত সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নূর দুলাল সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, যে সকল অ্যাডভোকেট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ গ্রহণের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন তাদের সাক্ষাৎকারের আগামী ২৭ মে থেকে ১৯ জুলাই পর্যন্ত সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট বারের সদস্য তালিকাভুক্তির সাক্ষাৎকারের সময়সূচী
সুপ্রিম কোর্ট বারের সদস্য তালিকাভুক্তির সাক্ষাৎকারের সময়সূচী

সমিতির সভাকক্ষে বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখ ও সময় এবং সিরিয়াল অনুযায়ী সাক্ষাৎকার গ্রহণ করা হবে। সাক্ষাৎকারে অংশগ্রহণকারীদেরকে মূল সার্টিফিকেটস যথা সময়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্ট বারের সদস্য তালিকাভুক্তির সাক্ষাৎকারের সময়সূচী
সুপ্রিম কোর্ট বারের সদস্য তালিকাভুক্তির সাক্ষাৎকারের সময়সূচী

প্রসঙ্গত, আইনজীবী হিসেবে হাইকোর্টে প্র্যাকটিস (হাইকোর্ট পারমিশন) করার জন্য গৃহীত লিখিত ও মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে ৩ হাজার ৫৯ জন অ্যাডভোকেট কৃতকার্য হন।

বার কাউন্সিল সূত্রে জানা গেছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৭২৭ জন প্রার্থী উত্তীর্ণ হন। এরপর অনুষ্ঠিত হয় মৌখিক পরীক্ষা। এতে নিয়মিত, অনিয়মিত (দ্বিতীয়বার অংশগ্রহণকারী) এবং অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাসহ মোট ৩ হাজার ৫৯ জন প্রার্থী উত্তীর্ণ হন।

২০২২ সালের ২৪ জুন থেকে ২ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে নিয়মিত প্রার্থীদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গত ৫, ৬, ৭ এবং ৮ আগস্ট টানা চারদিন সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে মৌখিক পরীক্ষা দেন অনিয়মিত (দ্বিতীয়বার অংশগ্রহণকারী) এবং অবসরপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ। এসময় মৌখিক পরীক্ষায় নিয়মিত প্রার্থীদের মধ্যে যারা বন্যা কবলিত হওয়ায় এবং পবিত্র হজ্জ পালনের কারণে অংশগ্রহণ করতে পারেননি তাদেরকেও সুযোগ দেওয়া হয়।

নিয়মানুযায়ী হাইকোর্ট পারমিশনে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সদস্যপদ গ্রহণ করতে হয়। তারই ধারাবাহিকতায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ গ্রহণের জন্য আবেদনদের সাক্ষাৎকার আগামী ২৭ মে থেকে ১৯ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে।