সুপ্রিম কোর্ট জাদুঘরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও আদর্শ প্রজন্মান্তরে পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) বিকেলে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আপিল বিভাগ ও সুপ্রিম কোর্ট মিউজিয়াম কমিটির সদস্য, হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার কার্যালয়ের কর্মকর্তারা।

এসময় আপিল বিভাগের বিচারপতি নুরুজ্জামান ননী, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মুহাম্মদ সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান ও স্পেশাল অফিসার মোহাম্মদ মোয়াজ্জেম হোছাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট জাদুঘরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৪ সালের ২৭ অক্টোবর। বর্তমানে জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদশের সাবেক প্রধান বিচারপতিদের প্রতিকৃতি, আগরতলা ষড়যন্ত্র মামলার কেস নথি, ভাওয়াল সন্ন্যাসী কেস নথি, কলকাতা হাইকোর্টে ব্যবহৃত আসবাবপত্রসহ উপহারসামগ্রী সংরক্ষিত রয়েছে।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধু যে অবদান রেখেছেন, যে সংগ্রাম করে গেছেন তা মানুষের স্মৃতিপটে তুলে ধরতে সুপ্রিম কোর্ট এ উদ্যোগ নেয়। প্রযুক্তির ছোঁয়ায় সুন্দরভাবে কর্নারটি ফুটিয়ে তোলা হয়েছে। সুপ্রিম কোর্টে আসা বিচারপ্রার্থী, আইন বিষয়ের শিক্ষার্থী, গবেষক, দেশি-বিদেশি অতিথি এ কর্ণার পরিদর্শন করে বাংলাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপট, বাঙালি জাতির অর্জন ও বঙ্গবন্ধু সম্পর্কে সহজে জানতে পারবেন।