বিচারপতি নাজমুন আরা’ই থাকছেন বিচার প্রশাসন ইনস্টিটিউটের মহাপরিচালক
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানা

বিচারপতি নাজমুন আরা’ই থাকছেন বিচার প্রশাসন ইনস্টিটিউটের মহাপরিচালক

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে নিয়োগের মেয়াদ বাড়িয়েছে সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে বুধবার (২৩ মে) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব উম্মে কুলসুম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানাকে ২০ মে ২০২৩ থেকে ১৯ মে ২০২৪ সাল পর্যন্ত বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে এক বছরের জন্য পুনঃনিয়োগ করল সরকার। ১৯৯৫ সালের বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট আইনের ১১ (২) ধারার ক্ষমতাবলে এই আদেশ জারি করা হয়।

এই পদে কর্মরত থাকাকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন–ভাতা এবং অন্য সুবিধাও তিনি প্রাপ্ত হবেন।

এর আগে, ২০২১ সালের ২০ মে দুই বছরের জন্য বিচারপতি নাজমুন আরা সুলতানাকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক পদে নিয়োগ দেয় সরকার। দেশে প্রথম নারী বিচারক, হাইকোর্টে বিভাগে ও আপিল বিভাগেও প্রথম নারী বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন বিচারপতি নাজমুন আরা সুলতানা। ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবেও নিয়োগ পাওয়া প্রথম নারী তিনি।

শিক্ষাজীবন শেষে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৫ সালের ২০ ডিসেম্বর নাজমুন আরা সুলতানা মুনসেফ (সহকারী জজ) হিসেবে বিচার বিভাগে যোগ দেন। দেশ ও বিচার বিভাগের ইতিহাসে তিনিই প্রথম নারী বিচারক। ১৯৯১ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ হিসেবে যোগ দেন। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, যা ছিল আপিল বিভাগের ইতিহাসে প্রথম কোনো নারীর বিচারপতি হওয়া। ২০১৭ সালের ৭ জুলাই তিনি অবসরে যান।