সুপ্রিম কোর্ট বারের সংবাদ সম্মেলন, ল’ইয়ার্স ফ্রন্টের নিন্দা
নব গঠিত ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের প্রথম সভা

সুপ্রিম কোর্ট বারের সংবাদ সম্মেলন, ল’ইয়ার্স ফ্রন্টের নিন্দা

দেশে গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার সুরক্ষার লক্ষ্যে নব গঠিত ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ডাকা সংবাদ সম্মেলনের নিন্দা জানানো হয়েছে।

ফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে বুধবার (১৫ জুন) এ সভা অনুষ্ঠিত হয়। সভার বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রন্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব।

সভায় বক্তারা বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নাম, অর্থ ও অডিটরিয়ামের অপব্যবহার করে সমিতির পক্ষ থেকে ডাকা তথাকথিত (বুধবার অনুষ্ঠিত) সংবাদ সম্মেলনে সমিতির সিনিয়র আইনজীবীদের নামে যথেচ্ছ বিষোদগার করা হয়েছে। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সদ্য গঠিত ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সহ-আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

ফ্রন্ট নেতারা বলেন, গত ১৫ ও ১৬ মার্চ, ২০২৩ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কোনো নির্বাচন অনুষ্ঠিত না হলেও ক্ষমতাসীন দলের কতিপয় দখলদার বহিরাগত ও পুলিশিশক্তি ব্যবহার করে সমিতির অফিস দখল করে আছে। দেশে গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার সুরক্ষার লক্ষ্যে যখন আইনজীবীরা ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের পতাকাতলে ঐক্যবদ্ধ হয়ে সরকারের অগণতান্ত্রিক কর্মকাণ্ডের প্রতিবাদ করছে। এমন মুহূর্তে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অন্তর্বর্তীকালীন কমিটির আহ্বায়ক মোহসিন রশীদকে যুদ্ধাপরাধী হিসাবে চিহ্নিত করার অপপ্রয়াস চালাচ্ছেন। আজকের তথাকথিত সংবাদ সম্মেলন এই অপচেষ্টারই অংশ।

তারা দাবি করেন, এই অবৈধ দখলদারদের এমন কর্মকাণ্ড অত্যন্ত নিন্দনীয়। সরকারের বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার মোহসিন রশীদের কণ্ঠরোধ করতেই এই অপপ্রয়াস। কিন্তু এই অপচেষ্টা সফল হবে না। আইনজীবীরা এই সব অবৈধ দখলদার ও তাদের দোসরদের যেকোনো অপকর্ম ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবেন।