দুদক কমিশনার পদে নিয়োগ পেলেন সাবেক সচিব আছিয়া খাতুন
সাবেক সচিব আছিয়া খাতুন

দুদক কমিশনার পদে নিয়োগ পেলেন সাবেক সচিব আছিয়া খাতুন

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সাবেক সচিব মোছা. আছিয়া খাতুনকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) কমিশনার পদে নিয়োগ দিয়েছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গত মঙ্গলবার (১৩ জুন) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ৬ (১) ধারার বিধানমতে তাকে দুর্নীতি দমন কমিশনের কমিশনার পদে নিয়োগ করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ১৩ ধারার বিধানমতে আছিয়া খাতুন কমিশনারের বেতন, ভাতা, অন্যান্য সুবিধা ও পদমর্যাদা সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের সমরূপ নির্ধারণ করা হয়েছে।

আছিয়া দুদকে মোজাম্মেল হক খানের স্থলাভিষিক্ত হচ্ছেন। ২০১৮ সালের ২ জুলাই দুদকে কমিশনার হিসেবে যোগ দেওয়া মোজাম্মেলের দায়িত্ব পালনের মেয়াদ শেষ হবে আগামী ১ জুলাই। তখন এই পদে দায়িত্ব নেবেন আছিয়া। তিনি সহকর্মী হিসেবে পাচ্ছেন মঈনউদ্দীন আবদুল্লাহ ও মো. জহুরুল হককে।

মঈনুদ্দীন ২০২১ সালের ৩ মার্চ দুদকের চেয়ারম‌্যান হিসাবে নিয়োগ পান। একই দিন থেকে কমিশনারের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সাবেক চেয়ারম্যান জহরুল।

দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী, তিনজন কমিশনারের সমন্বয়ে কমিশন গঠিত হয়। তাদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। কমিশনারদের মেয়াদ হয় পাঁচ বছর।