‘ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট বিএনপি-জামায়াত জোটের অপভ্রংশ’

বিএনপি, সমমনা সব রাজনৈতিক দলের আইনজীবী ও বিরোধী দলীয় সব আইনজীবীদের নিয়ে গঠিত ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টকে প্রত্যাখ্যান করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সেই সাথে ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট নামীয় কমিটি বিএনপি জামায়াত এবং তাদের জোটের আইনজীবীদের একটি অপভ্রংশ বলে উল্লেখ করা হয়েছে।

বুধবার (১৪ জুন) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলাল।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকিরসহ আইনজীবী সমিতির নির্বাহী কমিটির সব সদস্য উপস্থিত ছিলেন। বারের বর্তমান কমিটির সভাপতি-সম্পাদকসহ সবাই আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী হিসেবে পরিচিত।

লিখিত বক্তব্যে বার সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলাল বলেন, বিএনপি ও জামায়াতপন্থী আইনজীবীরা নতুন কৌশল অবলম্বন করে গত ১২ জুন একটি সংবাদ সম্মেলন করেন। এ সংবাদ সম্মেলনে তারা ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট নামে একটি কমিটি গঠন করেন। এ কমিটিতে যারা আছেন, তাদের সবার অতীত আপনাদের জানা আছে। প্রায় সবাই বিএনপি দলীয় আইনজীবী। বাকি কয়েকজন দীর্ঘদিন ধরে বিএনপির সঙ্গে জোটবদ্ধ অবস্থায় আইন অঙ্গনে ও সারা দেশে নৈরাজ্য সৃষ্টি করে চলেছেন। সংবাদ সম্মেলনে তাদের লিখিত বক্তব্য সত্যের অপলাপ। ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট নামীয় কমিটি বিএনপি জামায়াত এবং তাদের জোটের আইনজীবীদের একটি অপভ্রংশ মাত্র। এটি নতুন করে সন্ত্রাস সৃষ্টির একটি অপপ্রয়াস।

আরও পড়ুন৩ দফা লক্ষ্য পূরণে ঐক্যবদ্ধ আইনজীবী মোর্চার আত্মপ্রকাশ

তিনি বলেন, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করেন না, অসাম্প্রদায়িক রাজনৈতিক চেতনায় বিশ্বাস করেন না, যারা গণতন্ত্রে বিশ্বাস করেন না, যাদের জন্ম বন্দুকের নলের ভেতর থেকে এবং যারা ভোট বর্জনের নামে দীর্ঘদিন বর্জনের খেলায় মত্ত রয়েছেন, যারা বাংলাদেশে আইনের শাসন বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত, যারা বিদেশী প্রভুদের কাছে ধর্না দিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করার ক্ষেত্র প্রস্তুত করে চলছেন, যারা বাংলাদেশ নামীয় ভূখণ্ডের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত এবং বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমে বিরুদ্ধে গভীর চক্রান্তে লিপ্ত, এ জোট তাদেরই একটি অপভ্রংশ। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এই জোট এবং তাদের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যকে ঘৃণ্যাভরে প্রত্যাখ্যান করছে। এ জোট অ্যাটর্নি জেনারেল অফিস সম্পর্কে মিথ্যাচার করছে। অ্যাটর্নি জেনারেল অফিসের আইনজীবীরা বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্মানিত সদস্য এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে তাদের দায়বদ্ধতা রয়েছে।

তিনি আরও বলেন, আইনজীবী সমিতিতে কোনো গোষ্ঠী আইন শৃঙ্খলার অবনতি ঘটালে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দায়িত্ব এ বারের সব আইনজীবীর এবং অ্যাটর্নি জেনারেল অফিসের সম্মানিত সদস্যদেরও। তাদের বিরুদ্ধে লিখিত বক্তব্যে এ জোট যে কটূক্তি করেছে, তা অসৌজন্যমূলক, বিভ্রান্তিকর এবং মিথ্যাচার।