রেশন ও টিসিবি কার্ড প্রদানে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ, দুদকের অভিযান
দুর্নীতি দমন কমিশন (দুদক)

ছয় মাসে দুদকের মামলায় আসামি শতাধিক সরকারি কর্মকর্তা-কর্মচারী

দুর্নীতির অভিযোগে চলতি বছরের (জানুয়ারি-জুলাই) প্রথম ৬ মাসে ৯৮টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলায় ২১৪ জনকে আসামি করা হয়েছে। যার মধ্যে ১১১ জনই সরকারি কর্মকর্তা-কর্মচারী। এছাড়া ৪৬ জন বেসরকারি চাকরিজীবী, ১৯ জন ব্যবসায়ী এবং অন্যান্য পেশার ৩৭ জনকে আসামি করা হয়েছে দুদকের মামলায়।

দুদক সূত্রে জানা গেছে, বিগত ৬ মাসে দায়ের হওয়া ৯৮টি মামলার মধ্যে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ৩৭টি মামলা করা হয়েছে। এছাড়া অর্থ আত্মসাতের অভিযোগে ৪৯টি, জালিয়াতির ঘটনায় ১০টি মামলা ছাড়াও মানি লন্ডারিংয়ের অভিযোগে ১টি মামলা রয়েছে। এই সময়ে ৯২টি অভিযোগপত্র দাখিল করা হয়েছে। এসবে ১৯৪ জনকে অভিযুক্ত করা হয়।

এ প্রসঙ্গে দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেন, দুদক যথেষ্ট সক্রিয় রয়েছে। পরিসংখ্যান বলছে, আমাদের অফিস সক্রিয়, অনেক কাজ করছে।

দুদক থেকে পাওয়া পরিসংখ্যানে আরও দেখা যায়, গত জুন পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে নিম্ন আদালতে দুর্নীতি দমন কমিশনের তিন হাজার ২৯৫টি মামলা বিচারাধীন। এর মধ্যে দুই হাজার ৮৬৭টি মামলার বিচার কার্যক্রম চলমান থাকলেও উচ্চ আদালতের আদেশে ৪২৮টি মামলার বিচার কার্যক্রম স্থগিত রয়েছে।

অপরদিকে, বর্তমানে উচ্চ আদালতে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ সংশ্লিষ্ট মামলার মধ্যে ৬৭০টি রিট মামলা, ৭৮৭টি ফৌজদারী বিবিধ মামলা, ১ হাজার ১১৭টি ক্রিমিনাল আপিল মামলা ও ৫৫৯টি ফৌজদারী রিভিশন মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।