টাকার বিনিময়ে বদলি কারাভোগ : আইনজীবীকে শোকজ, মামলার প্রস্তুতি
চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে আইনজীবী ছাড়াই জামিন পেলেন আসামি

নারায়ণগঞ্জ আদালতে আইনজীবী ছাড়াই একজন আসামি জামিনে মুক্তি লাভ করেছেন। সদর থানার নয়াপাড়া তারা মসজিদ এলাকার আব্দুস সাত্তারের ছেলে বাবুকে কোন আইনজীবী ছাড়াই জামিনে মুক্তির আদেশ প্রদান করেন আদালত।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পঞ্চম আদালতের বিচারক (সিনিয়র ম্যাজিস্ট্রেট) মোনালিসা সনি ১৮৯৮ সনের ফৌজদারী কার্যবিধির ৪৯৬, ৪৯৭ ও ৪৯৯ ধারার (পি) ৬১ ক্রিমিনাল রুলস এন্ড অর্ডারসের প্রদত্ত ক্ষমতাবলে বুধবার (২৭ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী মো. হাবিবুল্লাহ (মমিন) জানান, ফতুল্লা থানার গ্রেফতার আসামি মো. বাবু আদালতে দাঁড়িয়ে কোন আইনজীবীর সহযোগিতা ছাড়াই নিজে মৌখিকভাবে জামিনের আবেদন করেন। আদালত তার আবেদন মঞ্জুর করে মুক্তির আদেশ দেন।

নারায়ণগঞ্জ আদালত পাড়ায় এই প্রথম এরকম জামিনের ঘটনা ঘটলো। এতে স্বস্তি প্রকাশ করেছেন সাধারণ বিচারপ্রার্থীরা। এসময় তার বিচারকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আদালত সূত্রে জানা গেছে, ৪ গ্রাম গাঁজা রাখার অপরাধে আসামী বাবু গত ২০ ফেব্রুয়ারি থেকে হাজতবাস করছিলেন। সরকারিভাবে আইনগত সহায়তা গ্রহণের বিষয়ে তিনি অবগত নন।

আসামির পিতা-মাতা না থাকায় সে কোন আইনজীবীও নিয়োগ করতে পারেনি। এসময় আদালত আসামির দীর্ঘ হাজতবাস ও মানবিক দিক বিবেচনা করে নিজ জিম্মায় তাকে জামিন প্রদান করে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি ফতুল্লা থানার কাশীপুর খিল মার্কেট এলাকার মো. নুর আলম নুরু বাদী হয়ে ফতুল্লা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১ টি মামলা দায়ের করেন।

একই দিনে বাবুকে গ্রেফতার করে ফতুল্লা থানায় সাব ইন্সপেক্টর সৈয়দ আজিজুল হক। পরে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়। আদালত আসামীকে জেল হাজতে আটকের আদেশ দিলে দীর্ঘ সময় সে জেল হাজতেই ছিলো।

বুধবার মামলার তারিখের ‍দিন আসামি বাবুকে আদালতে হাজির করা হলে সে মৌখিকভাবে আদালতের কাছে জামিন প্রার্থনা করে। এসময় আদালত তার আবেদন মঞ্জুর করে মুক্তির আদেশ দেয়।