মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

সপ্তাহে একদিন পুরোনো মামলা শুনানির আর্জি অ্যাটর্নি জেনারেলের

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে সিভিল, ক্রিমিনাল, রিট ও অন্যান্য পুরোনো মামলা যাতে সপ্তাহে একদিন শুনানি করা যায়- এ বিষয়ে ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির কাছে আর্জি জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। এছাড়া দুর্নীতি প্রতিরোধে প্রধান বিচারপতিকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান অ্যাটর্নি জেনারেল।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ১ নম্বর বিচারকক্ষে (প্রধান বিচারপতির এজলাস) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে সংবর্ধনা অনুষ্ঠানে রোববার (৮ অক্টোবর) এ আহ্বান জানান তিনি। পরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

রীতি অনুসারে প্রধান বিচারপতিকে বিচারকক্ষে সংবর্ধনা জানানো হয়। সংবর্ধনায় প্রথমে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রধান বিচারপতির কর্মময় জীবন নিয়ে বক্তব্য দেন। পরে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির।

আরও পড়ুন: বিচারালয়কে যেন রাজনীতিকরণ না করা হয়: প্রধান বিচারপতি

সংবর্ধনায় অ্যাটর্নি জেনারেল, মামলাজট নিরসনে প্রধান বিচারপতিকে বিশেষ ভূমিকা রাখার আহ্বান করেন। বিশেষ করে ১০ বছরের পুরোনো ফৌজদারি ও দেওয়ানি মামলা নিষ্পত্তিতে সপ্তাহে একদিন করে বেঞ্চ দেওয়ার আহ্বান করেন।

বিচারাঙ্গণে রাজনীতি নিয়ে প্রধান বিচারপতির বক্তব্যের বিষয়ে তিনি বলেন, আমি মনে করি বিচারব্যবস্থা আমরা সবসময় বলি যেটা মানুষের শেষ আশ্রয়স্থল। যখন মানুষ কোনো না কোনোভাবে বঞ্চিত হয় তখন তারা আদালতে আসে। সেক্ষেত্রে আদালতকে যদি কোনোভাবে রাজনীতিকরণ করি তা হলে সাধারণ মানুষ বিচার থেকে বঞ্চিত হবে।

এএম আমিন উদ্দিন বলেন, আমার আহ্বান ছিল যে পুরোনো মামলাগুলো আছে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে, সিভিল, ক্রিমিনাল, রিট ও অন্যান্য মামলা সপ্তাহে একদিন যাতে শোনেন। যেগুলো আমি ভিয়েতনামে গিয়েছিলাম সেখানকার আদালতে এই ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুনঅধস্তন আদালত বিচার বিভাগের ‘প্রেস্টিজ পয়েন্ট’ : প্রধান বিচারপতি

এ সময় তিনি আরও বলেন, আদালত অবমাননার মামলা হচ্ছে, আমরা কথা বলছি, আবার অন্যপক্ষ কথা বলছে- সবাই যেন ধৈর্যশীল হন। আইনজীবীদের সঙ্গে বিচারকদের জটিলতার কারণে আদালত অবমাননার মামলার সৃষ্টি হচ্ছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, অনেক বিচারক এজলাসে বসে বিচারপ্রার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করেন যা অত্যন্ত দুঃখজনক। আশা করি এ বিষয়ে প্রধান বিচারপতি পদক্ষেপ নেবেন।

উচ্চ আদালতের রায় পাঠানোর বিষয়টি উল্লেখ করে প্রয়োজনে রায়টি পর্যায়ক্রমে দেওয়ার জন্য প্রধান বিচারপতিকে বলেছেন অ্যাটর্নি জেনারেল। যেটা একদিন আগে রায় দেওয়া হয়েছে সেটা যেন সিরিয়ালি আগে থাকে সেটি বলেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।