আইন পেশায় বিশ্বরেকর্ড করলেন ৯৮ বছর বয়সের আইনজীবী
আইনজীবী পি বি মেনন

আইন পেশায় বিশ্বরেকর্ড করলেন ৯৮ বছর বয়সের আইনজীবী

৭৩ বছর ৬০ দিন আইনপেশায় নিয়োজিত থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখেয়েছেন ভারতের পালাক্কাদ বার অ্যাসোসিয়েশনের আইনজীবী পি বি মেনন। তিনি জিব্রাল্টার আইনজীবী লুই ডব্লিউ ট্রাইয়ের রেকর্ডটি ভেঙে দিয়েছে। লুই ৭০ বছর এবং ৩১১ দিন ধরে কাজ আইনপেশার সাথে যুক্ত ছিলেন।

গত ১৮ সেপ্টেম্বর গিনেস ওয়ার্ড রেকর্ড তাদের নিজস্ব ওয়েব সাইটে এ তথ্য প্রাকাশ করেন।

পাচুভেটিল বালাসুভ্রামানিয়া মেনন ওরফে পি বি মেনন ১৫ অক্টোবর, ১৯২৫ সালে ভারতের পালাক্কাদ জেলার পাল্লাসেনাতে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে ভিক্টোরিয়া কলেজ থেকে ডিগ্রী নেওয়ার পর, তিনি মাদ্রাজ ল কলেজ থেকে আইন ডিগ্রি অর্জন করেন এ পেশায় নিয়োজিত হন।

গিনেস ওয়ার্ড রেকর্ড ঘোষণার পর পি বি মেনন সাংবাদিকদের বলেন, এই ৯৮ বছর বয়সে এখনো প্রতিদিন সকাল ১০টায় বিচারপ্রার্থী ও জুনিয়র আইনজীবীদের পরামর্শ দেয়ার জন্য আমি বসে থাকি। আর আদালতে মামলার যুক্ত-তর্ক প্রদানের সময় আমি আমার বয়সের কথা চিন্তা না করে, আমার সামনে থাকা যে কোন আইনজীবীর সাথে সমান ভাবে লড়ার চেষ্টা করি।

মেনন তার আইন চর্চার কথা মনে করে বলেন, কোন মামলাই আমার কাছে ছোট বা কম গুরুত্বপূর্ণ না। সকল মামলাকে আমি সমান ভাবে গুরুত্ব দিয়ে বিশ্লেষণ ও আদালতে লড়াইয়ের চেষ্টা করি।

মেননকে আইনপেশায় তার অর্জন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এতদিনের আইন পেশায় আমার সবচেয়ে বড় অর্জন আমার মক্কেলদের আমার প্রতি নির্ভরযোগ্যতা।