সুপ্রিম কোর্টের যেসব আইনজীবীরা পেলেন নৌকার টিকিট

সুপ্রিম কোর্টের যেসব আইনজীবীরা পেলেন নৌকার টিকিট

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনের প্রার্থী ঘোষণা করেছে দলটি। রোববার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এবারের নির্বাচনে সুপ্রিম কোর্টের শতাধিক আইনজীবী আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছেন। এর মধ্যে মনোনয়ন পেয়েছেন ১৫ আইনজীবী।

আইনজীবীদের মধ্যে চূড়ান্ত মনোনয়ন পাওয়া প্রার্থীরা হলেন, স্পিকার শিরীন শারমীন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক, রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ. ম রেজাউল করিম, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী, সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাডভোকেট সানজিদা খানম, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি, অ্যাডভোকেট বিপ্লব হাসান পলাশ, অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, সুপ্রিম কোর্টের আইনজীবী শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সারোয়ার জাহান, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মামুনূর রশিদ, সুপ্রিম কোর্টের আইনজীবী শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী।

কেন, কোন আসনে মনোনয়ন পেলেন

আইনজীবীদের মধ্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ব্রাক্ষণবাড়িয়া-৪ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। এর আগেও তিনি এ আসনের নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিজয়ী হয়েছেন।

পিরোজপুর-১ আসন থেকে এবারও মনোনয়ন পেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ছিলেন।

পঞ্চগড়-২ আসন থেকে এবারও মনোনয়ন পেয়েছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ছিলেন।

হবিগঞ্জ-৪ আসন থেকে ফের মনোনয়ন পেয়েছেন সুপিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট মাহবুব আলী। তিনি বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন।

রংপুর-৬ আসন থেকে এবারও মনোনয়ন পেয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনিও সুপ্রিম কোর্টের আইনজীবী।

গাইবান্ধার-৩ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। তিনি কৃষক লীগের সাধারণ সম্পাদক।

ঢাকা-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম।

ঢাকা-৪ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সানজিদা খানম।

ময়মনসিংহ-৩ (গৌরিপুর) আসন থেকে মনোনয়ন পেয়েছেন ‍সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি। তিনি প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী।

কুড়িগ্রাম-৪ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী বিপ্লব হাসান পলাশ। তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনীজীবী পরিষদের সদস্য।

হবিগঞ্জ-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল। তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনীজীবী পরিষদের সদস্য।

নরসিংদী-৪ (বেলাব-মনোহরদী) আসন থেকে মনোনয়ন পেয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী।

কুষ্টিয়া-১ আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সারোয়ার জাহান।

টাঙ্গাইল-৫ (সদর) আসন থেকে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মামুনূর রশিদ।

চট্টগ্রাম-৮ আসন থেকে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী মনোনয়ন পেয়েছেন। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী।

নির্বাচন ৭ জানুয়ারি

এর আগে ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে ৩০০ আসনের বিপরীতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন মোট তিন হাজার ৩৬৯ জন। প্রতি আসনে গড়ে ১১ জন এ ফরম কিনেছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।