কক্সবাজার-২ আসনে বিএনএম প্রার্থী শরীফ বাদশাকে শোকজ
বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মোহাম্মদ শরীফ বাদশা

কক্সবাজার-২ আসনে বিএনএম প্রার্থী শরীফ বাদশাকে শোকজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনি আচরণ বিধি-বিধান লঙ্ঘন করায় সংসদীয় আসন ২৯৫, কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মোহাম্মদ শরীফ বাদশা’কে শোকজ করা হয়েছে।

একই সংসদীয় আসনের দায়িত্ব প্রাপ্ত নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রসাদ চাকমা বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) কারণ দর্শানোর এই নোটিশ (শোকজ নোটিশ) ইস্যু করেন।

কক্সবাজার সিনিয়র সহকারী জজ আদালতের নাজির ও নির্বাচনি অনুসন্ধান কমিটির সহায়ক স্টাফ মোহাম্মদ সালাহউদ্দিন সোহেল ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ইস্যুকৃত শোকজ নোটিশে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২৯৫, কক্সবাজার-২ (কুতুবদিয়া-মহেশখালী) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মোহাম্মদ শরীফ বাদশা গত বুধবার (৬ ডিসেম্বর) দলীয় নেতা-কর্মীসহ নিজে একটি ছাদখোলা কালো রঙের প্রাইভেট কার নিয়ে মটর বাইক বহর ও প্রাইভেট কার বহর সহযোগে তাঁর নির্বাচনি এলাকা মহেশখালী উপজেলার গোরকঘাটায় শোডাউন করেছেন এবং নির্বাচনি প্রচারনা চালিয়েছেন। যা বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন নিউজ পোর্টালে প্রচারিত হয়েছে।

শোকজ নোটিশে আরো বলা হয়, এ ধরনের কাজ ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ৮(ক) উপ-বিধি এবং ১৩ বিধিতে বর্ণিত বিধি-বিধানের লঙ্ঘন।

এ অবস্থায় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ অনুযায়ী নির্বাচন-পূর্ব নির্বাচনি আচরণ বিধি-বিধান ভঙ্গের দায়ে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মোহাম্মদ শরীফ বাদশা এর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনের কাছে কেন সুপারিশ করা হবে না, এই বিষয়ে কোন বক্তব্য থাকলে তা আগামী বুধবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪ টার মধ্যে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান তথা কক্সবাজারের সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রসাদ চাকমা এর কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে কিংবা উপযুক্ত কোন প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা প্রদান করতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৯১এ অনুচ্ছেদের (৫)(এ) উপ-অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দেওয়া হয়েছে।

শোকজ নোটিশ প্রাপ্ত কক্সবাজার-২ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী মোহাম্মদ শরীফ বাদশা মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান এর পদ থেকে পদত্যাগ করে এ আসনে জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জাতীয় সংসদ নির্বাচনের আচরণ বিধিমালায় বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা এর মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁদের পক্ষে অন্য কোনো ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগে কোনো প্রকার নির্বাচনি প্রচারনা শুরু করতে পারবেন না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি। সে হিসেবে ১৫ ডিসেম্বরের আগে কেউই নির্বাচনি প্রচারনা চালাতে পারবেন না।

এছাড়াও জাতীয় সংসদ নির্বাচনের আচরণ বিধিমালা অনুসারে, কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তাদের মনোনীত প্রার্থী বা তাঁদের পক্ষে অন্য কোনো ব্যক্তি কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল বা অন্য কোনো যান্ত্রিক যানবাহন নিয়ে মিছিল বের করতে পারবেন না। এমনকি মহড়াও করতে পারবেন না।