ব্যারিস্টার মইনুলের সম্মানে অর্ধবেলা বন্ধ হাইকোর্টও
ব্যারিস্টার মইনুল হোসেন (ফাইল ছবি)

ব্যারিস্টার মইনুলের সম্মানে অর্ধবেলা বন্ধ হাইকোর্টও

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মইনুল হোসেনের মৃত্যুতে দুপুর ২টার পর থেকে হাইকোর্টের সব বেঞ্চে বিচারকাজ বন্ধ থাকবে।

আজ রোববার (১০ ডিসেম্বর) দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে মইনুল হোসেনের জানাজার আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে হাইকোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ জানানো হয়।

সমিতির পক্ষে সম্পাদক আব্দুন নূর দুলালের সেই আবেদনে সাড়া দিয়ে প্রধান বিচারপতি ওবাদুল হাসান এ সিদ্ধান্তের কথা জানান।

আরও পড়ুনসুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ব্যারিস্টার মইনুল হোসেনের জানাজা অনুষ্ঠিত

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মইনুল হোসেনের মৃত্যুতে তার সম্মানে বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত আপিল বিভাগের বিচারকাজ বন্ধ রাখা হয়। সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির বেঞ্চ এ সিদ্ধান্ত দেন।

সকালে আপিল বিভাগের বিচারকাজ শুরু হলে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতে বলেন, সুপ্রিম কোর্ট বারের সাবেক নির্বাচিত সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন। বিচার বিভাগের স্বাধীনতা, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় তার অনেক অবদান রয়েছে। দেশের সর্ব্বোচ আদালত এর আগেও বারের সাবেক সভাপতিদের মৃত্যুতে সম্মান দেখিয়েছে।

এ সময় প্রধান বিচারপতি বলেন, আমরা তাকেও সম্মান করি। এরপর প্রধান বিচারপতি আপিল বিভাগের অন্যান্য বিচারপতির সঙ্গে পরামর্শ করে আপিল বিভাগে বেলা ১১টার পর বিচারকাজ বন্ধ থাকবে বলে জানান। প্রধান বিচারপতি বলেন, হাইকোর্টের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।