নতুন আইনজীবী হলেন ৫৩২৯ জন
বার এক্সাম (প্রতীকী ছবি)

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার কেন্দ্র ভিত্তিক আসন বিন্যাস

আসন্ন আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার কেন্দ্র ভিত্তিক আসন বিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ বার কাউন্সিল। একইসঙ্গে লিখিত পরীক্ষার পরীক্ষার্থীদের জন্য ৭ দফা নির্দেশনা জারি করা হয়েছে।

সারা দেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এ তথ্য জানা গেছে।

বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৭ নভেম্বর অনুষ্ঠিত এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ৪ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে।

রাজধানী ঢাকার পৃথক পৃথক ৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এনরোলমেন্ট লিখিত পরীক্ষার জন্য বার কাউন্সিল কর্তৃক ইস্যুকৃত প্রবেশপত্র পেয়েছেন এমন সকল প্রার্থী উল্লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার কেন্দ্র ভিত্তিক আসন বিন্যাস
পরীক্ষার রোল নাম্বার অনুযায়ী কেন্দ্র ভিত্তিক আসন বিন্যাস

লিখিত পরীক্ষার পরীক্ষার্থীদের জন্য জ্ঞাতব্য নিম্নরূপ-

১. লিখিত পরীক্ষার উত্তরপত্রের প্রতি পৃষ্ঠায় নিচের দিকে কর্নারে পেজ নম্বর দেয়া আছে। একদম প্রথম পৃষ্ঠা, অর্থাৎ টপশীট হলো পেজ ১, তারপর পেজ ২, পেজ ৩, পেজ ৪… এভাবে ধারাবাহিকভাবে পেজ নম্বর ইংরেজিতে প্রিন্ট করা আছে। উত্তরপত্রের ২য় পৃষ্ঠায় (2nd page) মুদ্রিত ‘ইন্সট্রাকশন্স টু এক্সামিনিস’ (Instructions to Examinees) এর নিচের ফাঁকা জায়গা থেকেই পরীক্ষার্থীদেরকে প্রশ্নোত্তর লেখা শুরু করতে হবে। এর কোনোরকম ব্যতিক্রম হলে সংশ্লিষ্ট উত্তরপত্র মূল্যায়নের জন্য বিবেচিত হবে না।

২. উত্তরপত্রের ২য় পৃষ্ঠায় মুদ্রিত Instructions to Examinees এ উল্লিখিত নির্দেশনাসমূহ কঠোরভাবে অনুসরণ করতে হবে। এছাড়াও এডমিট কার্ডে মুদ্রিত প্রার্থীদের জন্য নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৩. পরীক্ষার্থীদেরকে অবশ্যই বার কাউন্সিল কর্তৃক ইস্যুকৃত এনরোলমেন্ট লিখিত পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে নিয়ে সীট প্ল্যান অনুযায়ী নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কোনো কেন্দ্রে এসে হাজির হলে তার পরীক্ষা ঐ কেন্দ্রে গ্রহণ করা সম্ভব হবে না।

৪. পরীক্ষা-কেন্দ্রে যে কোনো প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস, মোবাইল ফোন, হিয়ারিং এইড, স্মার্ট ওয়াচ, ডাটা ট্রান্সফার করা যায় এইরূপ যে কোনো প্রকার ডিভাইস, নোট বই, খাতা প্রভৃতি সঙ্গে রাখা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। পরীক্ষাচলাকালীন প্রার্থীগণকে তাদের উভয় কান দৃশ্যমান রাখতে হবে।

৫. লিখিত পরীক্ষা শুরু হওয়ার পর কমপক্ষে ২ (দুই) ঘণ্টা অতিবাহিত হবার পূর্বে কোনো প্রার্থীকে পরীক্ষার কক্ষ/কেন্দ্র থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হবে না।

৬. পরীক্ষার্থীগণকে নিজ নিজ জাতীয় পরিচয়পত্র (NID Card) সঙ্গে রাখতে হবে। NID Card না থাকলে পাসপোর্টের কপি সাথে রাখতে হবে।

৭. পরীক্ষা-কেন্দ্রে/কক্ষে পরীক্ষার্থীগণ পরস্পর যে কোনো ধরণের আলাপ বা খাতা দেখাদেখি, কোনো প্রকার অসদুপায় অবলম্বর, দায়িত্বরত ইনভিজিলেটর/শিক্ষক/কেন্দ্র পরিদর্শক/পরীক্ষা পরিচালনার দায়িত্বে নিয়োজিত যে কোনো ব্যক্তির সাথে অসদাচরণ, পরীক্ষা কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি ইত্যাদি যে কোনো প্রকার অননুমোদিত/শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীকে কেন্দ্র থেকে বহিষ্কার/নিরব বহিষ্কার করাসহ ক্ষেত্রমতে দায়িত্বরত ম্যাজিস্ট্রেট কর্তৃক আইনগত পদক্ষেপ এবং প্রয়োজনে বার কাউন্সিলের পরবর্তী পরীক্ষায় নিষিদ্ধকরণসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।