অ্যাডভোকেট দীপজয় বড়ুয়া
অ্যাডভোকেট দীপজয় বড়ুয়া

নতুন নালিশি দরখাস্ত কি এবং কখন তা আদালতে দায়ের করা যায়

আদালতে আপনার পক্ষে কোন দাবি দরখাস্ত আকরে প্রদান করা হয় পিটিশন এর মাধ্যমে। সিভিল এবং ক্রিমিনাল উভয় প্রকার মামলাতেই পিটিশন এর মধ্যমে পক্ষগণের দাবি উপস্থাপন করা হয়। যেমনঃ

১) ক্রিমিনাল মামলায় আপনি আসামি এবং বর্তমানে কারাগারে আছেন। আপনার পক্ষে নিয়োজিত বিজ্ঞ আইনজীবী জামিন চাইবেন, আপনার পক্ষে জামিন পাওয়ার উপযুক্ত কারন ও আইনের ব্যাখ্যা দ্বারা, পিটিশন এর মাধ্যমে।

২) কোন মামলায় আপনি আজ বিজ্ঞ আদালতে উপস্থিত হতে পারবেন না, আপনার পক্ষে নিয়োজিত বিজ্ঞ আইনজীবী উপযুক্ত কারন দ্বারা আপনার জন্য সময় চাইবেন টাইম পিটিশন এর মাধ্যমে।

নতুন নালিশি দরখাস্ত কি

নতুন নালিশি দরখাস্ত (fresh petition of complaint) মানে নতুন মামলা (new case) নয়। পুলিশ প্রতিবেদনের ভিত্তিতে আসামীকে অব্যাহতি (discharge) প্রদানের পর বাদী যদি পুনরায় একটি নালিশের দরখাস্ত দায়ের করে একই আসামীদের বিরুদ্ধে সম্পূর্ণ ভিন্ন ঘটনার ভিত্তিতে নতুন কোনো অপরাধ সংঘটনের অভিযোগ আনায়ন করে সেক্ষেত্রে বাদীর উক্ত অভিযোগের সাথে আগের অভিযোগের কোন সম্পর্ক থাকে না। ফলে এটাকে বলা হবে পূর্ববর্তী মামলার সাথে সম্পর্কহীন একটি মামলা।

অপরদিকে, নতুন নালিশি দরখাস্ত এর ভিত্তিতে দ্বিতীয় মামলা বা বা এর ভিত্তি হবে পূর্বের মামলার আসামীদের বিরুদ্ধে একই ঘটনার একই অভিযোগ। এমকি সাক্ষীও একই হতে পারে। এটা নতুন কোনো অপরাধের জন্য কোনো নতুন মামলা নয়।

আইনে এমন কোনো বিধান নাই যা একটি মামলা খারিজ বা চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে আসামীর এর পর নতুন নালিশি দরখাস্ত গ্রহণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তবে, এটাও মনে রাখতে হবে যে, যেকোনো খারিজ বা অব্যাহতির আদেশের বিরুদ্ধেই নতুন নালিশি দরখাস্ত বা রুজু করা যায় না। নিম্নরূপ ক্ষেত্রে নতুন নালিশি দরখাস্ত বা দায়ের করা যায় না। যেমনঃ-

(১) পূর্বের নালিশি দরখাস্ত খারিজের আদেশ বা আসামী অব্যাহতি প্রদানের আদেশটি ফৌজদারী কার্যবিধির ৪০৩ ধারা অনুসাআরে খালাস হলে;

(২) যদি নালিশি দরখাস্তটি খারিজ কিংবা আসামীকে অব্যাহতি প্রদানের আদেশটি আদালতের সম্মুখে উপস্থাপিত সকল তথ্য-প্রমাণ পর্যালোচনা করে করা হয়ে থাকে, অর্থাৎ এ ধরনের আদেশ গুণাগুণের ভিত্তিতে হয়ে থাকলে হবে না। কারণ, এমন আদেশ রিভিশনযোগ্য। যেমন- চার্জ বিষয়ে শুনানি শেষে আসামীকে অব্যাহতি প্রদান করা।

এ ধরনের নতুন নালিশি দরখাস্ত বা নিম্নরূপ ক্ষেত্রে দায়ের হতে পারে। যেমন-

(ক) পূর্বের খারিজের আদেশটি দৃশ্যত বেআইনি বা উদ্ভট মনে হলে।

(খ) যদি নতুন এবং বিবেচনাযোগ্য কোনো সাক্ষ্য-প্রমাণ পাওয়া যায় যা পূর্বের এর সময় পাওয়া যায় নাই।

(গ) যদি পূর্বের খারিজের আদেশটি ফৌজদারি কার্যবিধির ২০২ ধারার পরিধি এবং ব্যক্তি সম্পর্কে ভুল বোঝাবুঝির কারণে হয়ে থাকে।