ভারতে প্রশিক্ষণে যাচ্ছেন কক্সবাজারের যুগ্ম জেলা জজ সাইফুল ইসলাম

ভারতে প্রশিক্ষণে যাচ্ছেন কক্সবাজারের যুগ্ম জেলা জজ সাইফুল ইসলাম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম ভারতে ১১ দিনের প্রশিক্ষণে যাচ্ছেন।

গত ৪ জানুয়ারি আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভূঁইয়া স্বাক্ষরিত এক আদেশে কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম সহ ৫০ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভারতে প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য সুপ্রীম কোর্টের পরামর্শক্রমে অনুমতি দেওয়া হয়েছে।

প্রশিক্ষণের জন্য মনোনীত বিজ্ঞ বিচারকগণ আগামী ২২ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারী পর্যন্ত ভারতের ভূপালে অবস্থিত ন্যাশনাল জুডিসিয়াল একাডেমী এবং ভারতের একটি স্টেট জুডিসিয়াল একাডেমিতে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নেবেন। গুরুত্বপূর্ণ এ প্রশিক্ষণের যাবতীয় ব্যয়ভার ভারত সরকার বহন করবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি) এর তৃতীয় ব্যাচের পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে ২০০৮ সালে বিচার বিভাগের একজন সদস্য হওয়ার গৌরব অর্জন করেন। যোগ দেন বিচার বিভাগের একজন নবীন কর্মকর্তা হিসাবে সহকারী জজ পদে।

একজন মেধাবী বিচারক হিসাবে বিভিন্ন কর্মস্থলে নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করা বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম এর আগে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের বাসিন্দা বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স সহ এমএলএম সম্পন্ন করেছেন কৃতিত্বের সাথে।

এর আগেও বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম আরো বিভিন্ন আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ, বাংলাদেশ বিচার প্রশিক্ষণ ইন্সটিটিউটে বুনিয়াদি প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিভাগের প্রশিক্ষণ, ল্যান্ডে সার্ভে প্রশিক্ষণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও কর্মশালা সম্পন্ন করেছেন। সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এর দায়িত্ব পালন করেছেন।

বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম এর সহধর্মিণী সানজিয়া ইসলাম জুঁই বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা এবং তিনি বর্তমানে নোয়াখালী জেলা প্রশাসনে কর্মরত আছেন।