অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

হাইকোর্টের রায়-আদেশ ওয়েবসাইটে দ্রুত আপলোডে সচেষ্ট হবেন বেঞ্চ অফিসাররা

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের মামলার সংখ্যা অত্যধিক হওয়ায় মোশন বেঞ্চগুলোতে মামলার আদেশ ও রায় আপলোডকরণে বিলম্ব ঘটছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। এজন্য মোশন বেঞ্চগুলোতে লোকবল বৃদ্ধির জন্য আবেদন জানানো হয়েছে।

উচ্চ আদালতের রায় ও আদেশ ওয়েবসাইটে নিয়মিত আপলোড নিশ্চিত করতে গঠিত ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ এর সভায় বিষয়টি জানা গেছে। গত ১৬ জানুয়ারি হাইকোর্ট বিভাগে কর্মরত বেঞ্চ অফিসার ও সহকারী বেঞ্চ অফিসারগণের সাথে ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ এর মামলার রায় ও আদেশ ওয়েবসাইটে আপলোড এবং প্রতিটি মামলা শুনানীঅন্তে সংক্ষিপ্ত ফলাফল তাৎক্ষণিকভাবে দৈনিক কার্যতালিকায় এন্ট্রিকরণের নিমিত্ত দিক নির্দেশনামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ এর কর্মকর্তাগণসহ বাংলাদেশ সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ গোলাম রব্বানী প্রধান অতিথি এবং হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মোঃ মশিয়ার রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় বেঞ্চ অফিসার ও সহকারী বেঞ্চ অফিসারগণকে নিয়মিত হাইকোর্ট বিভাগের সকল রায় ও আদেশ সুপ্রীম কোর্টের ওয়েবসাইটের নির্ধারিত স্থানে আপলোড করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

এসময় বেঞ্চ অফিসার ও সহকারী বেঞ্চ অফিসারগণ উল্লেখ করেন যে, মামলার সংখ্যা অত্যধিক হওয়ায় মোশন বেঞ্চগুলোতে মামলার আদেশ ও রায় আপলোডকরণে বিলম্ব ঘটছে কিন্তু অন্যান্য বেঞ্চ থেকে নিয়মিত আপলোড করা বিষয়ে তারা আরো সচেষ্ট হবেন। মোশন বেঞ্চগুলোতে তারা লোকবল বৃদ্ধির জন্য আবেদন জানান।

সভায় উপস্থিত সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জনাব মোঃ গোলাম রব্বানী ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার জনাব মুন্সী মোঃ মশিয়ার রহমান বেঞ্চ অফিসারদের বক্তব্য শ্রবণ করেন এবং সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের চেষ্টা করবেন তাদের আশ্বস্ত করেন।

এর আগে, হাইকোর্ট বিভাগের মামলা সমূহের রায় ও আদেশ (মামলার সামগ্রিক ফলাফল/অবস্থা) বিচার প্রার্থী জনগণের নিকট সহজলভ্য ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণ এবং বিচারালয়ের কর্মকর্তা—কর্মচারীদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে Supreme Court Special Committee for Judicial Reforms—এর সুপারিশক্রমে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সানুগ্রহ অনুমোদনক্রমে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মামলার রায় ও আদেশ ওয়েবসাইটে আপলোড এবং প্রতিটি মামলা শুনানীঅন্তে সংক্ষিপ্ত ফলাফল তাৎক্ষণিকভাবে দৈনিক কার্যতালিকায় (Online Cause List) এন্ট্রিকরণের নিমিত্ত হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (সার্বিক) আলমগীর মুহাম্মদ ফারুকী, স্পেশাল অফিসার মোঃ মোয়াজ্জেম হোছাইন, ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোঃ মিজানুর রহমান এবং ডেপুটি রেজিস্ট্রার (রিসার্চ ইউনিট) মোঃ শামীম সুফী এর সমন্বয়ে বিগত চলতি বছরের পয়লা জানুয়ারি “Web Upload Monitoring Team” গঠন করা হয়।