সুপ্রিম কোর্ট বার নির্বাচনে খোকন-কাজলের নেতৃত্বে লড়বে নীল প্যানেল
ব্যারিস্টার মাহবুব উদ্দীন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে নীল প্যানেলের প্রার্থিতা চূড়ান্ত

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : আগামী ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিতব্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল’কে মনোনয়ন দিয়ে নীল প্যানেল ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারী) সন্ধ্যায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ১৪ সদস্যের নীল প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করে। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ইউনিটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘোষিত নীল প্যানেলের অন্যান্য প্রার্থীরা হলেন-সহ সভাপতি পদে অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির মঞ্জু, অ্যাডভোকেট সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন ও অ্যাডভোকেট মো. আব্দুল করিম। সদস্য পদে ৭ প্রার্থী হলেন, অ্যাডভোকেট ফাতিমা আক্তার, অ্যাডভোকেট সৈয়দ ফজলে এলাহি অভি, অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম শফিক, অ্যাডভোকেট মো. রাসেল আহমেদ, অ্যাডভোকেট মো. আশিকুজ্জামান নজরুল, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ও অ্যাডভোকেট মো, ইব্রাহিম খলিল।

অন্যদিকে, গত ১১ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত এবং সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত সাদা প্যানেল থেকে সভাপতি পদে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবু সাঈদ সাগর ও সম্পাদক পদে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হকের নেতৃত্বে ১৪ সদস্যের প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২০২৫ সেশনের কার্যকরী কমিটির নির্বাচনের তফসিল আগামী ২২ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। ২২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই এবং ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। ৬ ও ৭ মার্চ ২ দিন ভোট গ্রহণ করা হবে।

কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।