‘কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ শীর্ষক এলএএইচপি’র আলোচনা সভা অনুষ্ঠিত
‘কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ শীর্ষক এলএএইচপি’র আলোচনা সভা

‘কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ শীর্ষক এলএএইচপি’র আলোচনা সভা অনুষ্ঠিত

লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) এর আয়োজনে ‘কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (৬ মার্চ) রাজধানীর ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ম্যানেজিং কমিটির সভাপতি ডাঃ মোঃ শহীদুল ইসলাম।

ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দুলাল চন্দ্র চৌধুরী’র সভাপতিত্বে কিশোর অপরাধ দমনে করণীয় বিষয়ে আলোচনা করেন, রেডটাইমসের প্রধান সম্পাদক ও জালালাবাদ জার্নালিস্ট এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি সৌমিত্র দেব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শাহানা নাসরীন ও সহকারী শিক্ষক (আইসিটি) শামীমা আফরোজ।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘দিন দিন বাড়ছে কিশোর অপরাধ। প্রতি বছর হত্যা ও ধর্ষণ সংক্রান্ত অসংখ্য ঘটনায় জড়িয়ে পড়ছে কিশোররা। দেশের সর্বস্ত্র এখন এদের বিস্তার। এই অপরাধ দমনে পরিবার ও সমাজের দায়িত্ব সবচেয়ে বেশি। তাছাড়া সকলের মধ্যে এই বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে।’

অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা, এলএএইচপি’র চেয়ারম্যান সুপ্রীম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তৌফিকা করিম জানান, ‘লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) একটি সেবামূলক সংস্থা। অসহায় কারাবন্দীদের আইন সহায়তা দেবার পাশাপাশি সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এলএএইচপি কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ধাপে ধাপে বিভিন্ন স্কুলগুলোতে এই কর্মসূচী আয়োজন করা হবে।’

তিনি আরও জানান, সাম্প্রতিক সময়ে কিশোর অপরাধ একটি ভয়াবহ সামাজিক সমস্যা। সকল সমাজেই রয়েছে এর অনিবার্য উপস্থিতি। কিশোর অপরাধ হ্রাস করার জন্য দীর্ঘমেয়াদি পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমি মনে করি এই পদক্ষেপের প্রথম ধাপ হলো- কিশোরদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। এই লক্ষ্যেই আমরা কাজ করছি।

আলোচনা অনুষ্ঠানে প্রায় দুই শতাধিক শিক্ষার্থীদের মধ্যে ‘কিশোর অপরাধ দমনে প্রয়োজন নৈতিকতা ও মানবিকতার শিক্ষা’ বিষয়ক লিফলেট ও খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন- ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও অভিভাবক মন্ডলী।