বিচারপতি কৃষ্ণা দেবনাথ
বিচারপতি কৃষ্ণা দেবনাথ। ছবি: সংগৃহীত

অগ্নিকাণ্ডে অনিয়মের মামলা দেওয়ার পরামর্শ বিচারপতি কৃষ্ণার

নিমতলী থেকে বেইলি রোডের অগ্নিকাণ্ডের মতো যত ঘটনা আছে সেগুলোর পরে অবহেলাজনিত মৃত্যুর কারণে মামলা করা হয়েছে। তবে এসব ক্ষেত্রে অবহেলাজনিত মৃত্যুর মামলা না করে বেআইনি কার্যকলাপের মামলা করার পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নিমতলী থেকে বেইলি রোড: অগ্নিকাণ্ডের বাস্তবতা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় গত শনিবার (৯ মার্চ) তিনি এসব কথা বলেন।

বেসরকারি সংস্থা বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ মহিলা পরিষদ, আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি, বিলস, শ্রমিক নিরাপত্তা ফোরাম, সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি যৌথভাবে এ মতবিনিময় সভার আয়োজন করে।

নিমতলী থেকে বেইলি রোড: অগ্নিকাণ্ডের বাস্তবতা ও করণীয়

বিচারপতি কৃষ্ণা দেবনাথ বলেন, ‘নিমতলী থেকে বেইলি রোডে আগুন লাগার পেছনে অবহেলা জড়িত নয়। এটির সঙ্গে বেআইনি কার্যকলাপ জড়িত। অবহেলাজনিত কারণে মামলা করে সময় নষ্ট করার সময় বোধহয় শেষ হয়ে গেছে। বেআইনি কার্যকলাপের জন্য মামলা করতে হবে। যে মামলার মাধ্যমে দণ্ড হবে, অর্থদণ্ড হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি হবে এমন মামলা করতে হবে।’

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরে বেশির ভাগ অগ্নিকাণ্ড ইমারতজনিত কারণেই হয়েছে। একটি ইমারত নির্মাণ করতে হলে রাজউকের অনুমতি লাগে। এই অনুমতি কারা দেয় এবং কারা এটি মনিটরিং করে এগুলো চিহ্নিত হওয়া প্রয়োজন। একটি জমির ওপরে ইমারত নির্মাণ করতে যে আইন আছে সে আইন পাস করতে এবং ইমারতের যে নকশা আছে সেটি দিতে রাজউকের কাছে যেতে হয়।’

মতবিনিময় সভায় এসব অগ্নিকাণ্ডের কারণ, আগুন লাগার পরের অবস্থা ও তদারকি সংস্থাগুলোর করণীয় এবং সীমাবদ্ধতা নিয়েও আলোচনা করেন বক্তারা।