সুপ্রিম কোর্ট

ময়মনসিংহ-১১ আসনে এম এ ওয়াহেদের এমপি পদ বৈধ

দ্বাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১১ ভালুকা আসন থেকে ৯৫ হাজার ২৮০ ভোট পেয়ে জয়ী স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

আজ মঙ্গলবার (১২ মার্চ) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ হাইকোর্টের রুলটি খারিজ করে আদেশ দেন।

আদালত বলেন, এম এ ওয়াহেদের এমপি পদ বৈধ। সেই সঙ্গে আদেশে বলা হয় যদি এ বিষয়ে কোন কিছু বলার থাকে তাহলে যেনো নির্বাচনী ট্রাইব্যুনালে যায় বাদী।

এর আগে ১০ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ বাংলাদেশের নন পাপুয়া নিউগিনির নাগরিক বলে একটি রিট পিটিশন দায়ের করেন ময়মনসিংহ-১১ এর নৌকা প্রার্থী কাজিমুদ্দীন আহমেদের হয়ে ব্যারিস্টার তানজীব উল আলম।

হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ সেদিন এ রিট আবেদনের প্রেক্ষিতে ৪ সপ্তাহের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ দেন। একই সঙ্গে আব্দুল ওয়াহেদের সংসদ সদস্য হিসেবে শপথ নেয়া, গেজেট প্রকাশ কেনো অবৈধ হবেনা জানতে চেয়ে রুলও জারি করেন হাইকোর্ট।

যদি প্রমাণ হয় উনি পাপুয়া নিউগিনির নাগরিক তবে তার সংসদ সদস্যপদ চলে যাবে বলে জানান ব্যারিস্টার তানজীব উল আলম। তিনি বলেন, পাপুয়া নিউগিনির নাগরিক হলে তিনি বাংলাদেশেরই নাগরিক নন। এ ক্ষেত্রে তার সংসদ নির্বাচনও বৈধ নয়।

পরে ১৫ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ পাপুয়া নিউগিনির নাগরিক কি না সে বিষয়ে নিয়ে আপাতত তদন্ত নয় বলে জানান চেম্বার জজ আদালত।