ব্যাংকের কোটি টাকা শোধে মোস্তফা গ্রুপের পরিচালকদের জামিন
চট্টগ্রামের অর্থঋণ আদালত (ছবি: সংগৃহীত)

ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড

ঢাকা ব্যাংকের প্রায় ৫২ কোটি টাকা খেলাপি ঋণ পরিশোধ না করায় পেনিনসুলা স্টিল মিলস্ লিমিটেডের মালিক জাফর আলম এবং তার পরিবারের আরও তিন সদস্যকে পাঁচ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান রবিবার (১৯ মে) এই আদেশ দেন।

সাজার আদেশ হওয়া বাকি তিন জন হলেন- জাফর আলমের স্ত্রী রাশেদা জাফর, ছেলে জুনায়েদ আলম এবং জাফরের ভাই আবু আলম চৌধুরী। তারা নগরীর ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ এলাকার বাসিন্দা। এ ছাড়া জাফর আলম শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ছিলেন।

ওই আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেন। রেজাউল করিম জানান, ‘অর্থঋণ আদালতে ঢাকা ব্যাংকের দায়ের করা জারি মামলায় রোববার চার ঋণখেলাপির বিরুদ্ধে পাঁচ মাসের সাজার আদেশ দিয়েছেন আদালত। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।’

আদালতের বেঞ্চ সহকারী বলেন, ‘আদেশের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন না। টাকা আদায় না হওয়া পর্যন্ত এ জারি মামলা চলমান থাকবে।’

জানা গেছে, চট্টগ্রামের খাতুনগঞ্জ ঢাকা ব্যাংক শাখা থেকে ঋণ নিয়ে পরিশোধ না করায় ব্যাংকটির সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. সাখাওয়াত হোসেন ২০২৩ সালের ১৬ এপ্রিল চট্টগ্রাম অর্থঋণ আদালতে জারি মামলাটি দায়ের করেন।

৫১ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার টাকা আদায়ের জন্য এ মামলা দায়ের করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, জারি মামলায় ডিক্রিকৃত টাকা আদায়ে বন্ধকী সম্পত্তি নিলামে বিক্রির চেষ্টা করা হলেও ক্রেতা না পাওয়ায় তা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, দীর্ঘ ২৩ বছরের পুরনো চট্টগ্রামের সীতাকুণ্ডের কদমরসুলে অবস্থিত জাফর আলমের প্রতিষ্ঠানটির বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ রয়েছে কমপক্ষে ৩০০ কোটি টাকা।