অধস্তন আদালতেও কালো কোট-গাউনে ফিরেছেন বিচারক-আইনজীবীরা

সুপ্রিম কোর্টে আইনজীবীদের গাউন পরা শিথিল হলো

দেশজুড়ে চলমান প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগে মামলার শুনানিতে আইনজীবীদের গাউন পরার আবশ্যকতা শিথিল করা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আদেশ অনুসারে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর সই করা এক বিজ্ঞপ্তিতে রোববার (২৬ মে) এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: ফাঁসির আসামির চিঠিতে প্রধান বিচারপতিকে চ্যালেঞ্জ!

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলার শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যকতা শিথিল করা হলো। এ নির্দেশনা ২৭ মে (আজ সোমবার) থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

কালো কোট ও গাউন পরায় আবশ্যকতা নেই

গতকাল রোববার অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত বা ট্রাইব্যুনালের বিচারক এবং আইনজীবীদের মামলা পরিচালনার সময় পরিধেয় পোশাকের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশব্যাপী পুনরায় তীব্র তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সঙ্গে আলোচনাক্রমে এই সিদ্ধান্ত হয় যে, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালগুলোর বিজ্ঞ বিচারক এবং আইনজীবীরা মামলা শুনানিকালে পরিধেয় পোষাক সংক্রান্ত সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিগত গত ৫ মে জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করে গত ৪ এপ্রিলের বিজ্ঞপ্তি পুনর্বহাল করা হলো।

আরও পড়ুন: অধস্তন আদালতে বিচারক-আইনজীবীদের কালো কোট ও গাউন পরতে হবে না

এ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতবস্থায় দেশের সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালগুলোতে বিজ্ঞ বিচারক এবং আইনজীবীরা সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।