রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আইনের অধ্যাপক আব্দুল্লাহ ফারুক
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আইনের অধ্যাপক আব্দুল্লাহ ফারুক

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আইনের অধ্যাপক আব্দুল্লাহ ফারুক

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (আরএমএসটিইউ) উপাচার্য (ভাইস চ্যান্সেলর, ভিসি) পদে নিয়োগ পেলেন চট্টগ্রাম (চবি) আইন বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক।

রাষ্ট্রপতির আদেশক্রমে বুধবার (২৩ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুম আহেমদ স্বাক্ষরিত জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১০(১) ধারা অনুসারে ড. আব্দুল্লাহ আল ফারুককে উপাচার্য হিসেবে অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি। তিনি যোগদানের তারিখ থেকে ৪ বছর এ পদে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক আব্দুল্লাহ ফারুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ১৯৯৪ সালে এলএলবি এবং ১৯৯৫ সালে এলএলএম ডিগ্রি অর্জন করেন। উভয় ক্ষেত্রে প্রথম শ্রেণি লাভ করেন। এরপর ১৯৯৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। ২০০২ সালে কমনওয়েলথ বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের ডান্ডি বিশ্ববিদ্যালয়ে পেট্রোলিয়াম চুক্তি নিয়ে পিএইচডি গবেষণা শুরু করেন এবং ২০০৫ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এরপর ২০০৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে সভাপতি পদে যোগদান করেন এবং ২০১০ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। ২০১২ এবং ২০১৪ সালে একই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের দুইবার ডিন নির্বাচিত হন।

উল্লেখ্য ২০০৯ সনে কমনওয়েলথ একাডেমিক স্টাফ ফেলোশিপ নিয়ে যুক্তরাজ্যের ডান্ডি বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল প্রোগ্রাম সম্পন্ন করেন তিনি। আইনের বিভিন্ন বিষয় নিয়ে দেশি এবং বিদেশি প্রকাশনা হতে তাঁর প্রণীত সাতটি মৌলিক গ্রন্থ এবং দুটি সম্পাদিত গ্রন্থ প্রকাশিত হয়েছে।

২০১৭ সনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেক ১ বছরের সাবাইটিকেল লিভ নিয়ে অষ্ট্রেলিয়ার ম্যককোয়ারি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফেলো হিসেবে আন্তর্জাতিক আইনে ১ বছর শিক্ষকতা করেন এবং গবেষণায় নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রকাশনা দপ্তরের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছিলেন।