রাজধানীতে থানা পরিদর্শনে বিচারপতিরা, শিশু আইন বাস্তবায়নের নির্দেশ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ৬:৪৮ অপরাহ্ণ

শিশু আইন-২০১৩ যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর রমনা ও তেজগাঁও থানা পরিদর্শন করেন আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও খিজির আহমেদ চৌধুরী।  দুই থানা পরিদর্শন শেষে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের তারা এ নির্দেশ দেন।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার সাইফুর রহমান গণমাধ্যমকে বলেন, “বিচারপতিদের সমন্বয়ে গঠিত `সুপ্রিম কোর্ট স্পোশাল কমিটি ফর চাইল্ড রাইটস’ নামে একটি কমিটি রয়েছে। এটি শিশুদের অধিকার নিশ্চিতকরণে কাজ করে। এই কমিটির সিদ্ধান্ত অনুসারে আপিল বিভাগের বিচারপতি ইমান আলী, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সকালে রমনা ও তেজগাঁও থানায় যান। শিশু আইন-২০১৩ যথাযথভাবে পালন হচ্ছে কিনা, থানার কর্মকর্তারা শিশু অপরাধীদের সঙ্গে যথাযথ আচরণ করছেন কিনা –এসব বিষয় দেখে এসেছেন তারা।”

সাইফুর রহমান আরও বলেন, ‘এ সময় শিশুবিষয়ক পুলিশ কর্মকর্তাদের শিশু অপরাধীদের সঙ্গে কীভাবে আচরণ করতে হবে, সে বিষয়ে বিচারপতিরা পরামর্শ দেন। এছাড়া, তারা থানায় শিশুদের জন্য আলাদা ডেস্ক স্থাপনেরও পরামর্শ দেন।’

তিনি জানান, আগামীকাল শনিবার শিশু আইন-২০১৩ বাস্তবায়ন নিয়ে সুপ্রিম কোর্ট মিলনায়তনে একটি অনুষ্ঠান হবে। সেখানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সব উপ-কমিশনার ও শিশুবিষয়ক কর্মকর্তা এবং সুপ্রিম কোর্টের বিচারপতিরা থাকবেন।

এদিকে, রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মইনুল ইসলাম বলেন, ‘সকালে বিচারপতিরা থানা পরিদর্শনে এসেছিলেন। তারা শিশু আইন বাস্তবায়নের নির্দেশনা দিয়ে গেছেন।’